আন্তর্জাতিক ওপার বাংলা

অভিজিতের কৃতিত্বে গর্বিত ভারত : মোদী

modi1-1910221210আন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের।

দেশ জুড়ে উচ্ছ্বাসের মধ্যেই গত শনিবার দিল্লিতে পা রাখেন অভিজিৎ। তার পর মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে অভিজিতের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে বলে পরে টুইট করে জানান নরেন্দ্র মোদী। খবর আনন্দবাজারের

অভিজিতের সঙ্গে সাক্ষাতের পর এ দিন নিজের টুইটার হ্যান্ডলে মোদী লেখেন, ‘‘নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা হল। বিভিন্ন বিষয়ে তার সঙ্গে সুষ্ঠু ও সবিস্তার আলোচনা হয়েছে। মানবজাতির ক্ষমতায়ন নিয়ে আলাদা আবেগ রয়েছে তার। তার কৃতিত্বে ভারত গর্বিত। ভবিষ্যৎ কর্মসূচির জন্য শুভেচ্ছা জানাই তাকে।’’

অভিজিৎ নোবেল পাচ্ছেন ঘোষণা হওয়ার পর থেকেই অসংখ্যা মানুষ তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন। লোকসভা নির্বাচনের আগে ‘ন্যায়’ প্রকল্পে অভিজিৎ তাঁদের সাহায্য করেছিলেন বলে জানান কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীও। দেরিতে হলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যদিও বা শুভেচ্ছা জানান, কিন্তু অভিজিৎ সম্পর্কে নানা মন্তব্য উড়ে আসতে শুরু করে বিজেপির তরফে। নোবেলজয়ীর চিন্তা-ভাবনাকে ‘বামঘেঁষা’ বলে অনেকে আওয়াজ তোলেন। আবার ‘স্ত্রী বিদেশি হলেই নোবেল পাওয়া যায়,’ এমন কটাক্ষও করা হয়।

তবে বরাবরই বিতর্ক এড়িয়ে গিয়েছেন অভিজিৎ। বরং ‘ন্যায়’ প্রকল্পে শুধুমাত্র কংগ্রেসকেই সাহায্য করেননি, নরেন্দ্র মোদী মুখ্যমন্ত্রী থাকাকালীন গুজরাত সরকারের হয়েও কাজ করেছেন বলে জানিয়ে দেন তিনি। মোদী সরকার চাইলে অর্থনৈতিক ক্ষেত্রে ফের তাঁদের সাহায্য করতে প্রস্তুত বলেও জানান অভিজিৎ। তার পরেই এ দিন প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে যান। এ দিন সন্ধ্যায় কলকাতায় পা রাখবেন তিনি।



জুমবাংলানিউজ/এসআর

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ