অর্থনীতি-ব্যবসা আন্তর্জাতিক প্রবাসী খবর

অর্থনৈতিক সমৃদ্ধির মধ্য দিয়ে প্রবাসী বাংলাদেশিদের দাপট বাড়ছে মধ্য ইউরোপে

Dark Mode

p033tw9jঅর্থনীতি ডেস্ক : ধীরে ধীরে মধ্য ইউরোপের দেশগুলোতে সমাজ, রাজনীতি ও অর্থনীতিতে প্রভাব বাড়ছে প্রবাসী বাংলাদেশিদের। ওই সমাজের অংশ হলেও তারা বজায় রাখছেন নিজস্ব কৃষ্টি ও সংস্কৃতি। তারা বলছেন, এ সব দেশের সাথে বাংলাদেশের ব্যবসায়িক সম্পর্ক যতো বাড়বে ততোই এগিয়ে যাবে প্রবাসি কমিউনিটি।

মধ্য ইউরোপের সমৃদ্ধশালী দেশ অস্ট্রিয়া। মূলত ৮০’র দশকে এই দেশে বসতি গড়তে শুরু করেন বাংলাদেশিরা। সব মিলিয়ে ৭ হাজার থেকে সাড়ে ৭ হাজার বাংলাদেশির বসবাস দেশটিতে। আধুনিক যোগাযোগ ব্যবস্থার কারণে এই দেশ থেকে খুব সহজেই যাওয়া যায় জার্মানি-চেক রিপাবলিক কিংবা হাঙ্গেরিতে। সেখানেও কমবেশি বসতি আছে বাংলাদেশিদের।

দিনে দিনে এসব দেশে বিশেষ করে অস্ট্রিয়ায় নিজেদের অবস্থান মজবুত করছেন প্রবাসিরা। তবে ভুলছেন না নিজের সত্ত্বাকে। দেশটির রাজধানী ভিয়েনায় দেখা মিলবে এইরকম মসজিদভিত্তিক বেশ কয়েকটি বিদ্যালয়ের।

অভিভাবকরা বলছেন, এই ঝাঁ তকতকে ইউরোপেও তারা টিকিয়ে রাখছেন নিজেদের সংস্কৃতিকে। মাত্র ২৬ বছর বয়সে অস্ট্রিয়ার জাতীয় রাজনীতিতে একটা অবস্থান তৈরি করেছেন প্রবাসী তরুণ মাহমুদুর রহমান। ২৯ সেপ্টেম্বরের জাতীয় নির্বাচনে সবচেয়ে বেশি ভোট পাওয়া পিপলস পার্টির তরুণ ফোরামে বেশ জনপ্রিয় তিনি।

মাহমুদুর রহমানের মতে, ব্যবসা-বাণিজ্যের সম্পর্ক যতো মজবুত হবে ততোই অবস্থান ভালো হবে প্রবাসী বাংলাদেশিদের। সিরিয়ার যুদ্ধের পর অভিবাসী আশ্রয় দিতে আইন-কানুনে কড়াকড়ি আরোপ করেছে অস্ট্রিয়া।



জুমবাংলানিউজ/পিএম

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


জনপ্রিয় খবর

Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় খবর