ক্রিকেট (Cricket) খেলাধুলা

অর্ধেক আঙ্গুল নিয়েই বোলিংয়ে ঝড় তুলেছে কামিন্স!

Dark Mode

স্পোর্টস ডেস্ক : পেস বোলারের জন্য মধ্যমা খুবই গুরুত্বপূর্ণ। আউট সুইংয়ের পসরা সাজাতে চাইলে এ আঙুলের সর্বোচ্চ ব্যবহার করতে হয়। এবার অ্যাশেজে প্যাট কামিন্স আছেন দুর্দান্ত ফর্মে। চার টেস্টে পাওয়া ২৪ উইকেটের অধিকাংশই পেয়েছেন সুইংয়ের সাহায্যে। এতেই বিস্ময় বাড়ছে আরও, স্বাভাবিকের চেয়ে ছোট মধ্যমা নিয়েও কামিন্স তাহলে সুইং পাচ্ছেন কীভাবে?

বাম পায়ে মাত্র দুই আঙ্গুল নিয়ে নিউ জিল্যান্ড ব্যাটসম্যান মার্টিন গাপটিলের ২২ গজে দাপিয়ে বেড়ানোর গল্পটা অনেকেরই জানা। অজি পেসার প্যাট কামিন্সেরও রয়েছে তেমনই এক গল্প, পেসার হয়েও ডানহাতের মধ্যাঙ্গুলির নির্দিষ্ট অংশ ছাড়াই দুর্দান্ত সুইং ও বাউন্সে কুপোকাত করছেন সময়ের সেরা ব্যাটসম্যানদের। কামিন্স বলছেন ছোটবেলায় দুর্ঘটনায় হারানো আঙ্গুল তার বোলিংয়ে প্রভাব ফেলেনা।

চলতি অ্যাশেজে ইতোমধ্যে ২৪ উইকেট শিকার করে নিয়েছেন, অস্ট্রেলিয়ার হয়ে চলতি অ্যাশেজে সবকটি ম্যাচ খেলা একমাত্র পেসারও প্যাট কামিন্স। সিরিজে এখনই সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় আছেন শীর্ষে, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্ট্রুয়ার্ট ব্রডের উইকেট সংখ্যা ১৯ টি।

বর্তমান সময়ের অন্যতম সেরা পেসারদের একজন ২৬ বছর বয়সী অজি এই ডানহাতি পেসার। ধারণা করা হয় বোলিং আর্মের মাঝের আঙ্গুলটি আউটসুইংয়ে বেশ গুরুত্বপুর্ণ। কিন্তু সদ্য সমাপ্ত ওল্ড ট্রাফোর্ড টেস্টে ইংলিশ কাপ্তান জো রুটকে আউট করা কামিন্সের ডেলিভারিটি খেয়াল করলে দেখা যায় কামিন্স মাঝের আঙ্গুলের উপরের অংশের সাহায্য ছাড়াই কাজটি কত দুর্দান্তভাবে করতে পারেন।

খুব কাছ থেকে কামিন্সের ডানহাতের দিকে খেয়াল করলেই দেখা যাবে তার মাঝের আঙ্গুলটি তর্জনি আঙ্গুলের সমান। তিন বছর বয়সে ছোট বোনের সাথে দুষ্টুমি করার সময় দরজায় আঁটকে যাওয়ায় ফেলে দিতে হয় মধ্যাঙ্গুলির উপরের অংশ। এটা তার বোলিংকে প্রভাবিত করেনা উল্লেখ করে কামিন্স ক্যারিয়ারের শুরুর দিকে বলেন, “এটি সত্যি আমাকে প্রভাবিত করেনা কারণ এটি অন্তত অন্য আরেকটি আঙ্গুলের সমান।” বরং ছোট বোন এখনও এটি নিয়ে কান্না করে বলে তার মজাই লাগে।

২৪ টেস্টে ১১৮ টেস্ট উইকেট শিকার করা কামিন্সের মাঝের আঙ্গুলের কিছু অংশ না থাকাকে উল্টো সুবিধাজনক বলছেন অজি কিংবদন্তি পেসার ব্রেট লি। এক বিশ্লেষণে ব্রেট লি বলেন, “আঙ্গুলের কিছু অংশ না থাকায় গুরুত্বপুর্ণ সিমিং পজিশনে বল দ্রুত বের হতে সাহায্য করে ।”



জুমবাংলানিউজ/এসএস

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


জনপ্রিয় খবর

Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় খবর