জাতীয় ট্র্যাভেল স্লাইডার

আজ নয়, শনিবার আসছে বিমানের চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’

নিজস্ব প্রতিবেদক: জাতীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে আজ বৃহস্পতিবার যুক্ত হওয়ার কথা ছিল নতুন ৪র্থ বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ ‘রাজহংস’।

কিন্তু সেই দিনক্ষণ দুদিন পিছিয়ে গেছে। নতুন সূচি অনুযায়ী, আগামী শনিবার বিকাল পৌনে ৪টায় এই উড়োজাহাজ ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। দেশে পৌঁছার পর ড্রিমলাইনারকে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হবে।

গতকাল বুধবার বিমানের জনসংযোগ শাখা থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিমানের উপমহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, যুক্তরাষ্ট্রের বোয়িং কোম্পানি বিমানের কাছে ড্রিমলাইনারটি ডেলিভারি দিতে ৪৮ ঘণ্টা সময় চেয়েছে। এ কারণে উড়োজাহাজটি দুদিন পর ১৪ সেপ্টেম্বর ঢাকায় আসবে।

১৪ সেপ্টেম্বর শনিবার বেলা ১১টায় উড়োজাহাজটির আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করার কথা ছিল। এখন উদ্বোধনের নতুন সময়সূচি নির্ধারণ করা হবে বলে জানিয়েছে বিমান।

এ উড়োজাহাজ যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৬টি। বিমানের ১০টি বোয়িংয়ের মধ্যে আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস নামে চারটি ড্রিমলাইনারের নাম পছন্দ ও বাছাই করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিমানটির হস্তান্তর গ্রহণ করতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন প্রতিনিধি দল সিয়াটলে বোয়িং কোম্পানির এভারেট ডেলিভারি ও অপারেশন্স সেন্টারে পৌঁছেছেন।

এক টানা ১৬ ঘণ্টা উড়তে পারে এই ড্রিমলাইনার উড়োজাহাজ। এটি চালাতে অন্যান্য বিমানের তুলনায় ২০ শতাংশ জ্বালানি কম লাগে। অন্য তিনটি ড্রিমলাইনারের মতো ‘রাজহংস’র আসনসংখ্যা ২৭১। বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা এবং সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা স্বাচ্ছন্দ্যের সঙ্গে ভ্রমণ করতে পারবেন। বিমানটিতে যাত্রীরা অন্যান্য আধুনিক সুবিধা, ইন্টারনেট ও ফোন কল করার সুবিধাও পাবেন।


জুমবাংলানিউজ/এইচএম




আপনি আরও যা পড়তে পারেন



Add Comment

Click here to post a comment