বিনোদন

আমার কোনও ধর্ম নেই : অমিতাভ বচ্চন

211935-56

বিনোদন ডেস্ক : আমার কোনও ধর্ম নেই। আমার এক পরিচয় আমি ভারতীয়। ২ অক্টোবর কৌন বনেগা ক্রোড়পতির গান্ধীজয়ন্তীর বিশেষ এপিসোডে ধর্ম ও দেশ প্রসঙ্গে বলতে গিয়ে এমনটাই বললেন অমিতাভ বচ্চন। বাবা হরিবংশ রাই বচ্চনের ভূমিকার উল্লেখ করতেও ভুললেন না বিগ বি।

“বচ্চন- পদবীটা কোনও ধর্মেরই নয়। আমার বাবা কখনই ধর্মের ভিত্তিতে পদবিতে বিশ্বাস করতেন না”, বললেন শাহেনশাহ। তিনি জানালেন, বচ্চন নয়, তাঁদের পারিবারিক পদবী শ্রীবাস্তব। কিন্তু সেই পদবীকে কোনওদিনই সেভাবে মেনে নেননি হরিবংশ রাই বচ্চন। অমিতাভ বললেন, “কিন্ডারগার্ডেনে ভর্তি হওয়ার সময়ে বাবা আমার পদবী বচ্চন করে দেন।” শুধু তাই নয়, বাবার ঠিক করে দেওয়া সেই নজির আজও মেনে চলেন অমিতাভ। তিনি বললেন, “যখন আদমসুমারির কর্মীরা আমার বাড়ি এলে আমি বলি যে আমি কোনও ধর্মেরই অন্তর্ভুক্ত নই। আমি ভারতীয়।”

অমিতাভ বচ্চনের ভাবনা ও জীবন দর্শনে তাঁর বাবা হরিবংশ রাই বচ্চনের ভূমিকা কারও অজানা নয়। এদিনও বাবার থেকে পাওয়া শিক্ষার উল্লেখ করতে ভুললেন না বিগ বি। “ছোট থেকেই সব সময়ে বাবাকে তাঁর আশেপাশের প্রতিটি ব্যক্তিকে সম্মান করতে দেখেছি”, বাবার স্মৃতিতে যেন কিছুটা আবেগপ্রবণ অমিতাভ। নস্টালজিক ভঙ্গিতে বললেন, “দোলের সময়ে বড়দের পায়ে আবির দিয়ে প্রণাম করা আমাদের সংস্কৃতি। আমার বাবা আমাদের বাড়ির শৌচকর্মীরও পায়ে আবির দিয়ে প্রণাম করতেন।”



জুমবাংলানিউজ/এইচজে




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ