অর্থনীতি-ব্যবসা চাকরি স্লাইডার

আর্থিক স্বচ্ছতা নিশ্চিতে কাজ করুন, সিএজিকে রাষ্ট্রপতির আহ্বান

জুমবাংলা ডেস্ক: সব সরকারি প্রতিষ্ঠানে আর্থিক স্বচ্ছতা নিশ্চিত করার জন্য মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রককে (সিএজি) শক্তিশালী ভূমিকা পালন করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

সিএজি মোহাম্মদ মুসলিম চৌধুরীর নেতৃত্বে তার সংস্থার একটি প্রতিনিধিদল বুধবার বিকালে বঙ্গভবনে ৩৯টি নিরীক্ষা ও হিসাব প্রতিবেদন জমা দিতে গেলে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বৈঠক শেষে সংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন। খবর ইউএনবি’র।

রাষ্ট্রপতি বলেন, সরকারি তহবিল খরচে স্বচ্ছতা নিশ্চিত করার জন্য নিরীক্ষা প্রতিবেদন এক গুরুত্বপূর্ণ নথি। ‘জনগণের বৃহত্তর স্বার্থে সরকারি অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করা তাদের (সংশ্লিষ্ট ব্যক্তিদের) দায়িত্ব ও কর্তব্য।’

বিভাগ-ভিত্তিক প্রতিবেদন প্রস্তুত করার জন্য সিএজি ও সংশ্লিষ্ট অন্যদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘এটি আর্থিক লেনদেনের ক্ষেত্রে সব মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানে স্বচ্ছতা বৃদ্ধিতে সাহায্য করবে।’

প্রতিনিধিদল ২০১৪-১৫ ও আগের অর্থবছরগুলোর সিএজি’র বার্ষিক নিরীক্ষা ও হিসাব প্রতিবেদনের বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

বৈঠকে ১৮ মন্ত্রণালয় ও বিভাগের ৫ হাজার ৫৩৯ কোটি ২২ লাখ টাকার মোট ২৫টি বার্ষিক নিরীক্ষা প্রতিবেদন, ৮ মন্ত্রণালয় ও বিভাগের ৬১৭ কোটি ৩৪ লাখ টাকার ৯টি বিশেষ নিরীক্ষা প্রতিবেদন এবং ৫টি হিসাব প্রতিবেদন রাষ্ট্রপতির কাছে জমা দেয়া হয়।

প্রতিনিধিদলে আরও ছিলেন উপ-সিএজি (অ্যাকান্টস অ্যান্ড রিপোর্ট) মো. মাহবুবুল হক এবং অতিরিক্ত সিএজি (পার্লামেন্ট) একেএম হাসিবুর রহমান।

রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবরা এ সময় উপস্থিত ছিলেন।


জুমবাংলানিউজ/এইচএম




আপনি আরও যা পড়তে পারেন



Add Comment

Click here to post a comment