ক্রিকেট (Cricket) খেলাধুলা

ইংল্যান্ডেও কোচ হচ্ছেন গ্যারি কারস্টেন

স্পোর্টস ডেস্ক : ভারতীয় দলের কোচ হওয়ার জন্য আবেদন করেছিলেন। কিন্তু প্রাথমিক বাছাইতেও গ্যারি কারস্টেনের নাম রাখেনি বিসিসিআই। কোনো জাতীয় দলের সঙ্গেও এখন নেই ভারতের সাবেক বিশ্বজয়ী এই কোচ।

তবে নিজ দেশ দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে সম্প্রতি নাম লিখেছেন কারস্টেন। এমজানি সুপার কাপের এবারের মৌসুমে কোচ হিসেবে দায়িত্ব পালন করার জন্য ডারবান হিটের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি।

তবে, শুধুমাত্র দক্ষিণ আফ্রিকাই নয়, গ্যারি কারস্টেন কোচ হচ্ছেন ইংল্যান্ডেও। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) আয়োজিত নতুন ফরম্যাটের ক্রিকেট দ্য হান্ড্রেডসে কোচিং করানোর জন্য চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। কার্ডিফভিত্তিক ফ্রাঞ্চাইজির কোচ হওয়ার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন তিনি।

কয়েকদিন আগেই খবর বেরিয়েছিল, দ্য হান্ড্রেডসে কোচ হওয়ার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন অসি স্পিন জাদুকর শেন ওয়ার্ন। তিনি কোচিং করাবেন লন্ডন ভিত্তিক ফ্রাঞ্চাইজির।

ইএসপিএন ক্রিকইনফোর সঙ্গে আলাপকালে কারস্টেন বলেন, ‘ইয়ল্যান্ড অ্যান্ড ওয়েলসের ক্রিকেটে একজন কোচ হিসেবে অন্তর্ভূক্ত হওয়া আমার জন্য বিশেষ কিছু। যেটা এর আগে আমি কখনও চিন্তাই করতে পারিনি। এই সুযোগ পাওয়াটাই অনেক বড় এবং কার্ডিফের কোচ হিসেবে দায়িত্ব পালন করতে পারাটা অনেক সৌভাগ্যের।’

কারস্টেনের মতে, এই ফরম্যাটটি খুব বেশি জনপ্রিয় হবে। তিনি বলেন, ‘দ্য হান্ড্রেড হচ্ছে একটি নতুন ফরম্যাট। আমার বিশ্বাস এটা দিনকে দিন উন্নত হবে।’

আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু এবং বিগ ব্যাশ লিগে হোবার্ট হ্যারিকেনের হয়েও কোচিং করিয়েছেন এই সাবেক প্রোটিয়া ক্রিকেটার।

জুমবাংলানিউজ/এসআর


আপনি আরও যা পড়তে পারেন