লাইফস্টাইল স্বাস্থ্য

ঋতুস্রাবের ব্যথা কমবে মাত্র একটি ঘরোয়া টোটকাতেই

1লাইফস্টাইল ডেস্ক : প্রতিটি নারীর জীবনে একটি শরীর বৃত্তীয় প্রক্রিয়া ঋতুস্রাব। যা প্রতিমাসে একটি নির্দিষ্ট দিনে হয়ে থাকে। অনেকের ক্ষেত্রে দেখা যায় ঋতুস্রাব চলাকালীন তাদের পেটে প্রচন্ড ব্যথার অনুভূতি হয়। অনেকে ব্যথা সহ্য করতে না পেরে এই সময় বাজারচলতি ওষুধ কিনে খায়।

তবে ঋতুস্রাবে ও’ষুধ খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুব একটা সুবিধাজনক নয়। সেক্ষেত্রে একটি ঘরোয়া উপাদান আছে যা ঋতুস্রাবের যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে। এসময় আদা-পানি খাওয়ার বিকল্প নেই। তবে কীভাবে বানাবেন আদা-পানি জেনে নিন-

এই পানীয় তৈরির জন্য দুই টুকরো ছোট আকারের আদা নিয়ে খোসা ছাড়িয়ে ভালো করে পেস্ট করে নিন। এবার একটি পাত্রে এক গ্লাস পানির মধ্যে আদার পেস্টটি দিয়ে হালকা আঁচে ১০ মিনিট গরম করুন। গরম করা হয়ে গেলে পাত্রটি ওভেন থেকে নামিয়ে পানীয়টি ঠাণ্ডা হতে দিন। ঠান্ডা হলেই এই পানীয়টি পান করার জন্য একেবারে প্রস্তুত।

ঋতুস্রাবের ব্যথা চলাকালীন এই পানীয়টি দিনে দুই থেকে তিনবার পান করলে ঋতুস্রাবের ব্যথা থেকে মুক্তি পাওয়া যাবে। তবে সবার জন্য এই পানীয়টি বেশি খাওয়া স্বাস্থ্যকর নাও হতে পারে। সেক্ষেত্রে এই পানীয়টি খাওয়ার পূর্বে চিকিত্‍সকের পরামর্শ নিয়ে রাখা ভালো।



জুমবাংলানিউজ/এসআর




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment