আন্তর্জাতিক

এক কেজি আসাম-টি বিক্রি হলো রেকর্ড ৯০ হাজারে

আন্তর্জাতিক ডেস্ক : প্রায় ৯০ হাজার টাকা কেজি দরে বিরল জাতের চা-পাতা বিক্রি করে এ শিল্পের ইতিহাসে নতুন করে আরেক রেকর্ড গড়েছে ভারতের আসাম।

মঙ্গলবার (১৩ আগস্ট) রাজ্যটির দিকম টি অ্যাস্টেট থেকে ‘গোল্ডেন বাটারফ্লাই’ নামে এ চা-পাতা ৭৫ হাজার রুপি দিয়ে নিলামে কিনে গুয়াহাটি চা নিলাম কেন্দ্র (জিটিএসি)।

জিটিএসি বায়ার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি দীনেশ বিহানি বলছেন, গোল্ডেন বাটারফ্লাই এখন পর্যন্ত সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে আসাম শহরভিত্তিক ব্যবসায়ীদের কাছে। এর আগে কোনো চা-পাতা এতো দামে বিক্রি হয়নি।

বিরল এবং বিশেষ এই চা-পাতা জে টমাস অ্যান্ড কোম্পানির কাছে আবার বিক্রি হয়ে গেছে জানিয়ে তিনি বলেন, সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ দামে কিনে এ খাতে এই নিলাম কেন্দ্রটি একটি উজ্জ্বল ভাবমূর্তির অবস্থান তৈরি করেছে। চা ব্যবসার ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে জিটিএসি।

তিনি এও বলেন, চা খাতের বিদেশি বাজারে উচ্চমূল্যে বিশেষ চা-পাতা কেনায় বড়ভাবে আত্মপ্রকাশ করেছে জিটিএসি। এছাড়া এই নিলাম কেন্দ্র যারা কঠোর পরিশ্রম করে চা উৎপাদন এবং বিক্রি করছে, তাদের সুযোগ দিতে সবসময়ই আগ্রহী।

এর আগে গত ৩১ জুলাই (বুধবার) সব রেকর্ড ভেঙে আসামের ডিব্রুগড় জেলায় হাতে তৈরি ‘মাইজান গোল্ডেন টিপস চা’ বিক্রি হয়েছিল ৭০ হাজার ৫০১ রুপি কেজি দরে। এর একদিন আগে মঙ্গলবার আবার গুয়াহাটি চা নিলাম কেন্দ্র ‘মনোহারী গোল্ড’ স্পেশাল চা কিনেছিল ৫০ হাজার রুপি কেজি দরে।

জুমবাংলানিউজ/এসআর


আপনি আরও যা পড়তে পারেন