আন্তর্জাতিক

এবার সেই আয়লান কুর্দির নামে উদ্ধারকারী জাহাজ

11
আন্তর্জাতিক ডেস্ক : আয়লান কুর্দি। তিন বছরের সেই ছোট্ট শিশু। মুখথুবড়ে পড়ে আছে ভূমধ্যসাগরের তীরে। ওই নিথর দেহের ছবি গোটা বিশ্বের চোখে জল এনেছিল। তারপর থেকেই শরণার্থীদের দুর্দশাগ্রস্ত জীবনের একমাত্র দলিল হয়ে উঠেছে ছবিটি। সেই আয়লান কুর্দির নামে একটি উদ্ধারকারী জাহাজ তৈরি করেছে জার্মানি।

সমুদ্রের বুকে বিপদ দেখা দিলে উদ্ধার করার জন্য ছুটে যাবে ‘আয়লান কুর্দি’ জাহাজ। এবার সেই জাহাজে কাজ করতে চান আয়লান কুর্দির বাবা। সমুদ্রে ডুবন্ত মানুষকে বাঁচাতে উদ্ধারকাজে যেতে চান আবদুল্লা কুর্দি।

২০১৫ সালে তুরস্কের বোদ্রুম থেকে সমুদ্র পথে গ্রিসে যাওয়ার সময়ে দুর্ঘটনায় মৃ’ত্যু হয় আয়লান কুর্দি, তার ভাই ও মায়ের। সেই দেহই ভেসে আসে ভূমধ্যসাগরের তীরে। ৪৫ বছরের আবদুল্লা কুর্দি দ্বিতীয়বার বিয়ে করেছেন। তিনি আবার বাবা হতে চলেছেন।

আবদুল্লা কুর্দি জানিয়েছেন, বাবা হওয়ার পরই তিনি ওই জাহাজের নাবিকদের সঙ্গে উদ্ধার কাজে যোগ দেবেন।

জাহাজটি এখন স্পেনের বুরিনা বন্দরে রাখা রয়েছে। জানা গেছে, উদ্ধার কাজ চালানোর মতো এখনও টাকা জোগাড় করে উঠতে পারেনি জাহাজ সংস্থাটি। তবে খুব শিগগিরই এ কাজ শুরু হবে বলে জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে। সংস্থার মুখপাত্র বলেন, ‘আবদুল্লা কুর্দি আমাদের সঙ্গে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন।

কিন্তু এ কাজে নিয়োগ করার আগে আমাদের দেখে নিতে হবে তিনি কতটা কী করতে পারবেন।’ আবদুল্লা কুর্দি এ মুহূর্তে ইরাকের একটি শরণার্থী শিবিরে শিশুদের সাহায্য করছেন।


জুমবাংলানিউজ/এসআই


আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment



সর্বশেষ সংবাদ