খেলাধুলা

ওয়ানডে ক্রিকেটের বল সাদা, টেস্টে লাল হয় কেনো? জেনে নিন রহস্য!

71936628_1134600616735188_6427147193840304128_nমোহাম্মদ আল আমিন : ক্রিকেট খেলায় আমরা দুই রঙের বলের সাথে পরিচিত। সাদা ও লাল।

আমরা যে বল দিয়ে ছোট বেলায় খেলেছি সেটি যেভাবে তৈরি হয় আন্তর্জাতিক ক্রিকেটের বল তার থেকে অনেকটা আলাদা। বলা বাহৃুল্য ক্রিকেটে যে বলটি ব্যবহার করা হয় সেটি তৈরি হয় একটু ভিন্ন ভাবে।

আন্তর্জাতিক মানের ক্রিকেট বল গুলো বানানো হয়, কর্ক কোর সহ দড়ি দিয়ে। যা চামড়া দিয়ে আচ্ছাদিত থাকে এবং পরে এটি প্রথম শ্রেনির ক্রিকেটের আইন দ্বারা উৎপাদন করা হয়ে থাকে।

উপাদান একই থাকলেও টেস্ট এবং ওয়ানডেতে ভিন্ন বলের ব্যবহার দেখা যায়। কিন্তু দুই ফরমেটের খেলায় কেনো দুই রঙের বল ব্যবহার করা হয় তা হয়ত অনেকেরই অজানা। তবে এর যথাযথ ব্যাখ্যাও রয়েছে।

টেস্ট খেলাটি সাধারণত দিনের আলোতেই খেলা হয়ে থাকে। যেখানে খেলোয়াড়দের পোষাক থাকে সাদা এবং বল ব্যবহার করা হয় লাল রঙের। লাল রঙের বল ব্যবহার করার কারণ অনেকটাই সহজ। যেহেতু এই খেলাটি দিনের আলোতে খেলা হয়ে থাকে তাই বলের রং যাই হোক না কেনো তা ব্যাটসম্যান দেখে নিতে পারে খুব সহজে। এর আরেকটি কারণ হচ্ছে, যেহেতু টেস্ট খেলার পোষাক সাদা থাকে সেহেতু সেখানে যদি সাদা রঙের বল ব্যবহার হয় তবে ব্যাটসম্যানদের জন্য বল বুঝতেও সমস্যা হয়ে থাকে। তাই একজন ব্যাটসম্যানের সুবিধার্থেই টেস্ট খেলায় পোষাক সাদা এবং বল লাল রঙের ব্যবহার করা হয়ে থাকে।

অন্যদিকে, ওয়ানডে খেলায় সাদা বল ব্যবহার করারও যথাযথ কারণ রয়েছে। ওয়ানডে সাধারণত দিবা-রাত্রি ম্যাচ হয়ে থাকে। আর রাতের ম্যাচে যদি লাল ব্যবহার করা হয় তবে বলের রং পরিবর্তন হয়ে যায় অতি সহজেই।

স্টেডিয়ামের ফ্লাড লাইটের হলুদ আলোয় লাল বলটিও পিচের রং ধারণ করে ফেলে। যা দেখতে বাদামী রঙের মতো দেখায়। আর এতে করে ব্যাটসম্যানরাও বল খেলতে সমস্যা বোধ করে। যেজন্য ওয়ানডেতেও ব্যাটসম্যানদের সুবিধার্থেই সাদা রঙের বল ব্যবহার করা হয়ে থাকে।



জুমবাংলানিউজ/পিএম




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ