আন্তর্জাতিক প্রবাসী খবর

কানাডায় দেশীয় আমেজে ঈদুল আজহা উদযাপিত

জুমবাংলা ডেস্ক : ১১ আগস্ট কানাডায় বিপুল উৎসাহ আর আনন্দঘন পরিবেশে ঈদুল আজহা পালিত হলো। টরন্টোতে সকাল সাড়ে নয়টায় বাঙালি পাড়ায় সব চেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় ড্যানফোর্থের ড্যান্টোনিয়া পার্কে। এখানে নারী-পুরুষ মিলে সবাই নামাজ আদায় করেন।

বাংলাদেশি ছাড়াও অন্যান্য দেশের মুসলিম সম্প্রদায়ের মুসল্লিদের স্বতঃস্ফুর্ত অংশ নিতে দেখা যায়। অনুষ্ঠানে কেন্দ্রীয় সাংসদ নাথালিয়া স্মিথ এবং প্রাদেশিক সাংসদ ডলি বেগম সবাইকে স্বাগত জানিয়ে শুভেচ্ছা বক্তব্য দেন।

অপরদিকে, টরন্টোস্থ ইটোবিকো মসজিদে অনুষ্ঠিত ঈদের নামাজে শুভেচ্ছা জানান কানাডার বিজ্ঞান বিষয়ক মন্ত্রী কিরস্টি ডানকান। এদিকে ঈদুল আজহার প্রাক্কালে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো যথারীতি এবারও ঈদ মোবারক জানিয়ে শুভেচ্ছাবাণী জানিয়েছেন। তাতে তিনি মুসলিম সম্প্রদায়ের প্রশংসা করেন।

ঈদুল আজহায় কুরবানীর প্রচলন থাকলেও আজ কোথাও কুরাবনী দেওয়া হয়নি। কারণ, বিধি মোতাবেক শহরের বাইরে খামারগুলোতে কুরবানী দেওয়া হয় এবং তা নানা ধরণের স্তর পেরিয়ে পরিবেশ ও পরিবেশনের পরীক্ষা-নীরিক্ষার পর হস্তান্তর করা হয়। ফলে সবাই এখন কুরবানীর মাংসের অপেক্ষায় রয়েছেন। যা আগামীকাল বা পরশু হস্তগত হবে।

এদিকে কানাডার অটোয়া, মন্ট্রিয়ল, ভ্যাংকুভার, টরন্টো, সাসকাচুয়ান, আলবার্টা, মেনিটোভাসহ বিভিন্ন শহরে বাঙালিসহ অন্য জাতীর মুসলিম সম্প্রদায়ের সকালে ঈদের নামাজ আদায়ের খবর পাওয়া গেছে। এবার এই ঈদ ছুটির দিন রবিবার অনুষ্ঠিত হওয়ার আমেজটা বাড়তি লক্ষ্য করা গেছে। সূত্র : ইত্তেফাক

জুমবাংলানিউজ/এসআর


আপনি আরও যা পড়তে পারেন