ক্যাম্পাস জাতীয় বিভাগীয় সংবাদ

কুবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহযোগিতায় বিভিন্ন পরিকল্পনা ছাত্রলীগের

Dark Mode

 

C360_2019-11-05-03-07-36-865

সাজ্জাদ বাসার, কুবি প্রতিনিধি: আগামি ৮ ও ৯ নভেম্বর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের সার্বিক সহযোগিতা করতে নানান পরিকল্পনা হাতে নিয়েছে শাখা ছাত্রলীগ। শাখা ছাত্রলীগের সভাপতি মোঃ ইলিয়াস হোসেন সবুজ ও সাধারণ সম্পাদক মোঃ রেজাউল ইসলাম মাজেদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব পরিকল্পনার কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে শাখা ছাত্রলীগ কর্তৃক গৃহীত পদক্ষেপের মধ্যে রয়েছে দেশের বিভিন্ন জেলা থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবাসন ভােগান্তি এড়াতে ০৪ (চার) টি আবাসিক হলে থাকার সুব্যবস্থা। দেশের বিভিন্ন জেলা থেকে আগত শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে শিক্ষার্থীদের সাথে থাকা মােবাইল, মানিব্যাগ, হাতঘড়ি, কাধের ব্যাগ সহ প্রয়োজনীয় সামগ্রী নিরাপদে রাখার জন্য বিনামূল্যে বিশেষ বুথ এর ব্যবস্থা। ভর্তিচ্ছু কোন শিক্ষার্থী কেন্দ্র ভূল করে অন্য কেন্দ্রে উপস্থিত হলে বা রাস্তা ভুল করলে তাকে দ্রুত সময়ে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দেয়ার জন্য ‘জয় বাংলা বাইক’ সার্ভিসের ব্যবস্থা। ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের কেউ অসুস্থ হলে, তাদের প্রাথমিক চিকিৎসার জন্য ফার্স্ট এইড বক্স’এর ব্যবস্থা। ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে বিনামূল্যে রুহ-আফজা শরবতের সু-ব্যবস্থা। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সাথে আগত অভিভাবকদের বিশ্রামের জন্য সামিয়ানা সহ ৫০০ চেয়ারের ‘অভিভাবক কর্ণার’ এর ব্যবস্থা। ভর্তি শিক্ষার্থীরা অনেকে বাসায় ভুল করে হলি রেখে আসে, তাদের সুবিধার্থে ফ্রিতে ছবি প্রিন্ট করার জন্য প্রিন্টারের সু-ব্যবস্থা। ভর্তি পরীক্ষার সময় অতিরিক্ত যানবাহনের কারণে যানজট নিরসনের জন্য বিশেষ ট্রাফিক টিম গঠন। শিক্ষা খাতে শেখ হাসিনা সরকারের উন্নয়ন ও সাফল্য লিফলেট এর মাধ্যমে অভিভাবক ও শিক্ষার্থীদের কাছে তুলে ধরা। র‍্যাগিং এর ভােগান্তি এড়াতে ক্যাম্পাসে র‍্যাগিং নিষিদ্ধ করা হয়েছে।

এছাড়াও রয়েছে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের সাথে আগত অভিভাবকদের জন্য বিনামুল্যে মেডিকেল টিমের মাধ্যমে “ব্লাড টেস্ট ও ডায়াবেটিস টেস্ট” এর ব্যবস্থা। ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদেয় তৃষ্ণা নিবারণের জন্য বিনামূল্যে সুপেয় পানি এবং নাস্তার ব্যবস্থা। খাবারের মূল্য যেন বেশি রাখা না হয়, সে জন্য বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়াতে ন্যায্যমূল্যে খাবারের ব্যবস্থা এবং আশেপাশের হােটেলগুলােতে খাবারের ন্যায্যমূল্য নিশ্চিত নাতে বিশেষ টিম গঠন। পরিবহণ ভােগান্তি এড়াতে ‘অটো ও সিএনজি মালিক সমিতির সাথে মতবিনিময় করে ন্যায্য ভাড়া রাখার ব্যবস্থা। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভােগান্তি এড়াতে ডিজিটাল সিট প্ল্যান সমিলিত বুথের ব্যবস্থা। আবাসিক হল গুলােতে পরীক্ষার আগের দিন “আঞ্চলিক ও বিভিন্ন সংগঠনের নামে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মাঝে সাজেশন ও মডেল টেস্ট বিতরণ সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ। যেকোন ধরনের আপত্তিকর ঘটনা রােধে ও বহিরাগতদের উৎপাত এড়াতে বিশেষ নিরাপত্তা টিম গঠন। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফল সহ ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য জানার জন্য ছাত্রলীগ নেতা-কর্মীর মােবাইল নাম্বার সম্বিলিত ভিজিটিং কার্ড এর ব্যবস্থা। বিশ্বরােড থেকে ক্যাম্পাসে আসার জন্য ২৪ ঘন্টা বিশেষ গাড়ির ব্যবস্থা। ভর্তি পরীক্ষার পূর্বেই ক্যাম্পাস গেইট সহ আশেপাশের ‘অপরিষ্কার জায়গাগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য ছাত্রলীগ নেতা-কর্মীদের মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার সুব্যবস্থা। ভর্তি কোন শিক্ষার্থীদের সাথে অনাকাঙ্ক্ষি কোন ঘটনা ঘটলে, তা জানানাের জন্য প্রতিটি কেন্দ্রে অভিযােগ বক্স স্থাপন।

উল্লেখ্য, কু্বি ভর্তি পরীক্ষা ৮ নভেম্বর সকাল ১০টায় ‘এ’ ইউনিট, বিকেল ৩টায় ‘বি’ ইউনিট’; পরদিন (৯ নভেম্বর) সকাল ১০টায় ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।



জুমবাংলানিউজ/এসবি

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


জনপ্রিয় খবর

Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় খবর