জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি স্লাইডার

অবশেষে খুলে দেয়া হলো `সামহোয়্যার ইন ব্লগ’

আরাফাতুল ইসলাম, ডয়চে ভেলে: ‘পর্ন ও জুয়া’ বিষয়ক ওয়েবসাইটের তালিকাভুক্ত করে বাংলাদেশে আটমাস বন্ধ রাখার পর অবশেষে খুলে দেয়া হয়েছে সামহোয়্যার ইন ব্লগ৷ বিশ্বের প্রথম কমিউনিটি বাংলা ব্লগ সাইটটি এখন আবারো সাধারণ উপায়ে ভিজিট করা যাচ্ছে৷

6135bb8f-imag

সামহোয়্যার ইন ব্লগ খুলে দেয়ার ঘোষণাটি ফেসবুকে দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার৷ ২৩ অক্টোবর তিনি লিখেছেন, ‘‘আপনি হয়তো জানেন না টিকটক, বিগো, সামহয়ারইন ব্লগ এখন আর ব্লক করা নয়৷”

কমিউনিটি ব্লগ সাইটটি খুলে দেয়ার খবরে স্বস্তি প্রকাশ করেছেন অনেকে৷ ব্লগটির সহপ্রতিষ্ঠাতা সৈয়দা গুলশান ফেরদৌস জানা ডয়চে ভেলেকে বলেন, ‘‘পর্ন ও জুয়া সাইটের তালিকাভুক্ত করে সম্পূর্ণ অন্যায়ভাবে দীর্ঘ আট মাস যাবৎ সামহোয়্যার ইন ব্লগটি বাংলাদেশ থেকে বন্ধ রেখে অবশেষে মুক্ত করে দেয়া হলো। গুরুতর অপমান মাথায় নিয়ে সুস্থ ও মুক্ত বুদ্ধির হাজার হাজার ব্লগার এবং পাঠক বিনা কারণে বিগত আটমাস যেন গহীন অরণ্যে নির্বাসিত ছিল।”

তিনি বলেন, ‘‘আমরা সাধ্যমত এই অন্যায়ের বিরুদ্ধে লাড়াই করেছি। আজ সত্যের জয় হয়েছে। ব্লগাররা যেন নিজের বাড়িতে ফিরে আসতে পেরে স্বস্তি পেয়েছে, উৎসবমুখর হয়ে উঠেছে।”

প্রসঙ্গত, সামহোয়্যার ইন ব্লগ বন্ধের পেছনে এর আগে সাইটটির প্রতি ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বারের কোনো ক্ষোভ কাজ করেছে বলে দাবি করেছিলেন জানা৷ বৃহস্পতিবার ডয়চে ভেলেকে তিনি বলেন, ‘‘চুড়ান্ত আপত্তিকর, কুরুচিসম্পন্ন এবং অপমানজনক অন্ধকার সিদ্ধান্ত নিয়ে ইন্টারনেটে মাতৃভাষা বাংলা চর্চার সর্বপ্রথম, সর্ববৃহৎ এবং সমৃদ্ধ প্ল্যাটফর্মটি যিনি বন্ধ করে দিয়েছিলেন, সেই মন্ত্রী জনাব মোস্তফা জব্বার দীর্ঘ আট মাস লেগে গেলেও যেকোনভাবেই হোক অবশেষে নিজের ভুলটা বুঝতে পেরেছেন৷ এর মাধ্যমে স্বাধীন এবং গণতান্ত্রিক দেশে মত প্রকাশের স্বাধীনতা খর্ব করার অপচেষ্টা উম্মোচিত হয়েছে পরিষ্কারভাবে৷”

২০০৫ সালে প্রতিষ্ঠিত সামহোয়্যার ইন ব্লগে বাংলাদেশে নিষিদ্ধ হওয়ার আগে দিনে প্রায় চারশ ব্লগ পোস্ট হতো, ৬০ হাজার পাঠক সেটিতে প্রবেশ করতেন৷ সাইটটির নিবন্ধিত ব্লগারের সংখ্যা দুই লাখ। গত ১৭ ফেব্রুয়ারি হঠাৎ করে এই সাইটটি বাংলাদেশে বন্ধ করে দেয়া হয়েছিল। সূত্র: ডয়চে ভেলে



জুমবাংলানিউজ/একেএ




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment