অর্থনীতি-ব্যবসা জাতীয় স্লাইডার

ডিসেম্বরে বিদ্যুৎ উৎপাদনে মাইলফলক অর্জনের পথে বাংলাদেশ

1557681506_17অর্থনীতি ডেস্ক :চলতি বছরের শেষের দিকে বিদ্যুৎ উৎপাদনে মাইলফলক অর্জনের পথে রয়েছে বাংলাদেশ। সম্প্রতি বিদ্যুত উন্নয়ন বোড সূত্রে জানা গেছে, ওইসময় বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা ২৩,২২২ মেগাওয়াট পৌঁছে যাবে।

কর্মকর্তারা বলেছেন, আগামী ৩১ ডিসেম্বর থেকে পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটি প্রথম দফায় জাতীয় গ্রিডে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ সংযোজন করবে।

রাজধানী ঢাকা থেকে প্রায় ২০৪ কিলোমিটার দক্ষিণে পটুয়াখালী জেলায় অবস্থিত এই বিদ্যুৎকেন্দ্রটি। যৌথ উদ্যোগে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন সংস্থা বাংলাদেশ লিমিটেড (এনডাব্লুপিজিসিএল) এবং চায়না ন্যাশনাল মেশিনারি ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন (সিএমসি) দ্বারা অর্থায়িত।

শুধু তাই নয় পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটি বাংলাদেশ ও চীন সংস্থার যৌথ উদ্যোগে বাংলাদেশ-চীন পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) দ্বারা পরিচালিতও হবে।

জাতীয় সংবাদ সংস্থা বিএসএস এর এক প্রতিবেদনে জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নাসরুল হামিদ বলেন, দেশটির বিদ্যুৎ, চলতি বছরের ৩১ ডিসেম্বর থেকে পায়রা বিদ্যুৎকেন্দ্রের প্রথম পর্যায়ে জাতীয় গ্রিডে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত করার লক্ষ্যমাত্রা রয়েছে।

চাইনিজ ও বাংলাদেশী শ্রমিকরা ২০২০ সালের জুনের মধ্যে বিদ্যুৎকেন্দ্রটিকে পুরোপুরি চালু করতে চব্বিশ ঘন্টা কাজও করে যাচ্ছেন।



জুমবাংলানিউজ/পিএম




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment