আন্তর্জাতিক

চিলির প্রেসিডেন্ট মন্ত্রিসভার রদবদল করায় নতুন করে সংঘর্ষ

Dark Mode

আন্তর্জাতিক ডেস্ক: চিলির নিরাপত্তা বাহিনীর সদস্যদের সাথে বিক্ষোভকারীদের সোমবার নতুন করে ব্যাপক সংঘর্ষ হয়েছে। রাজপথে ১০দিন ধরে চলা বিক্ষোভের অবসানের লক্ষ্যে সর্বশেষ পদক্ষেপের অংশ হিসেবে প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা মন্ত্রিসভার রদবদলের ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টা পর তাদের মধ্যে এ সংঘর্ষ হয়। খবর এএফপি’র।

চিলি

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, সান্তিয়াগোতে সর্বশেষ এ সহিংসতার প্রাক্কালে সামাজিক ও অর্থনৈতিক বৈষম্যের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভের ঘটনায় কমপক্ষে ২০ জন প্রাণ হারিয়েছে।

পিনেরা বলেন, ‘চিলির পরিবেশ-পরিস্থিতির পরিবর্তন ঘটেছে। এই নতুন সময়ে এই নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারেও পরিবর্তন আনা হয়েছে। তিনি তার মন্ত্রিসভায় তৃতীয় দফা রদবদল করেছেন। এ দফার রদবদলে একেবারে অজনপ্রিয় স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্ড্রেস শাদউইক রয়েছেন।

বিক্ষোভকারীরা কম বেতন-ভাতা ও পেনশন, ব্যয়বহুল স্বাস্থ্য ও শিক্ষা সেবা এবং ধনী ও গরিবের মধ্যে বৈষম্য ক্রমেই বৃদ্ধি পেতে থাকায় পিনেরার পদত্যাগের দাবি জানিয়ে আসছে। এসব কারণে দেশটির জনগণ ক্রমেই বিক্ষুব্ধ হয়ে পড়ায় বিগত কয়েক দশকের মধ্যে সেখানে ব্যাপক সামাজিক অস্থিরতা ছড়িয়ে পড়েছে।

চিলির প্রেসিডেন্টের বাসভবনের কাছের সান্তিয়াগোর কেন্দ্রস্থলে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষ বেধে যায়। এতে কয়েক হাজার লোকের অংশ নেয়া একটি শান্তিপূর্ণ র‌্যালি ক্রমেই সহিংসতার রূপ নেয়।

এসময় বিভিন্ন দোকান লুটপাট করে সেগুলোতে আগুন ধরিয়ে দেয়া হয়। বিক্ষোখের শুরুর দিকে যে ধরনের সহিংসতা ঘটানো হয়েছিল নতুন করে ছড়িয়ে পড়া সহিংসতা সে ধরনের সহিংসতার রূপ নেয়। গত ১৮ আক্টোবর প্রথম এ বিক্ষোভ শুরু হয়। সূত্র: বাসস



জুমবাংলানিউজ/একেএ

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


জনপ্রিয় খবর

Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় খবর