অন্যরকম খবর অপরাধ-দুর্নীতি আন্তর্জাতিক

চুরি হয়েছে মহাত্মা গান্ধীর দেহভস্ম

মহাত্মাআন্তর্জাতিক ডেস্ক: সংরক্ষণ করে রাখা ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর দেহভস্ম চুরি হয়ে গেছে। একই সঙ্গে তার একটি প্রতিকৃতি বিকৃত করে সেখানে লেখা হয়েছে ‘বিশ্বাসঘাতক’। গত বুধবার মধ্যপ্রদেশের রেওয়ায় ‘বাপু ভবন’-এ এ ঘটনা ঘটে। এদিন ছিল তার সার্ধশত জয়ন্তী। পুলিশ ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। খবর বিবিসির।

রেওয়ার বাপু ভবনে গান্ধীর দেহভস্ম নেওয়া হয় ১৯৪৮ সালে। এক উগ্র হিন্দুত্ববাদীর হাতে খুন হন তিনি। হিন্দু-মুসলিম ঐক্যের পক্ষে দৃঢ় অবস্থান নেওয়ায় উগ্র হিন্দুরা তাকে বিশ্বাসঘাতক মনে করে থাকে।

এদিকে, মধ্যপ্রদেশ পুলিশ বলেছে, ‘এ ধরনের ঘটনা জাতীয় ঐক্য ও শান্তি বিনষ্টের নামান্তর। এ বিষয়ে তদন্ত শুরু হয়েছে।’ বাপু ভবনের তত্ত্বাবধায়ক মঙ্গল তিওয়ারি বলেন, গান্ধীজির জন্মদিনে বুধবার সকালে বাপু ভবনের দরজা সবার জন্য খুলে দেওয়া হয়। সকাল ১১টার দিকে তিনি ভবনে ফিরে দেখেন বাপুর দেহভস্ম নেই। তার পোস্টারও বিকৃত করা হয়েছে।

এ ঘটনায় স্থানীয় কংগ্রেস নেতা গুরমিত সিং থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। ঘটনার জেরে ভারতীয় দণ্ডবিধির ১৫৩-বি ধারায় (বিকৃতি, জাতীয় ঐক্যের বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিত পদক্ষেপ), ৫০৪ ধারায় (শান্তি ভঙ্গের উদ্দেশে উদ্দেশ্যপ্রণোদিত মানহানি) এবং ৫০৫ ধারায় (দুষ্কর্মের উদ্দেশে অপপ্রচার) বিচ্ছিয়া থানায় একটি এফআইআর দায়ের করেছে রেওয়া পুলিশ।



জুমবাংলানিউজ/এইচএম




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ