লাইফস্টাইল স্বাস্থ্য

চোখের যত্ন নেবেন যেভাবে

Dark Mode

eyes-problem-1534270340লাইফস্টাইল ডেস্ক: আজকাল বেশিরভাগ মানুষেরই সময় কাটে স্ত্রিনের দিকে তাকিয়ে। অফিসে একটানা কম্পিউটারে কাজ, বাড়িতে ফিরে টেলিভিশন দেখা কিংবা স্মার্ট ফোনে চ্যাটিং করার কারণে অনেকেই চোখের সমস্যায় ভূগছেন। এ অবস্থায় চোখ ভালো রাখতে কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-

১. অফিসে কম্পিউটারে কাজ করার সময় যাতে চারদিক থেকে অতিরিক্ত আলো এসে আপনার কম্পিউটারে না পড়ে সেদিকে খেয়াল রাখুন। প্রয়োজনে কম্পিটারের ব্রাইটনেস সহনীয় করে নিন।

২. ঘন ঘন চোখের পাতা ফেলুন। সাধারণত প্রতি ৩-৪ সেকেন্ড পরপর চোখের পাতা ফেললে চোখের ছোটখাটো সমস্যা কমে যায়। সেই সঙ্গে একটানা কাজ থেকে চোখ বিশ্রামও পায়। এতে দৃষ্টিশক্তি ভাল থাকে। যারা কম্পিউটার ও মোবাইল ফোন বেশি ব্যবহার করেন, তাদের চোখের রেটিনা শুকিয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। তাদের ক্ষেত্রে এই ‘আই ব্লিংকিং’ ব্যায়াম খুবই উপযোগী। এতে চোখ শুকিয়ে যাওয়ার সমস্যা কমে এবং চোখের রক্ত সরবরাহ বৃদ্ধি পায়।

৩. কাজের ফাঁকে চোখকে বিশ্রাম দিন। অন্তত ৩০ মিনিট পর পর কাজ বন্ধ রাখুন ২ থেকে ৩ মিনিটের জন্য। চোখ বন্ধ করে বসে থাকতে পারেন, বা এদিক ওদিক হেঁটে আসুন। দিনে বেশ কয়েকবার এভাবে করুন। এতে চোখের রক্ত সরবরাহ বাড়বে এবং চোখের পেশি সক্রিয় থাকবে।

৪. সারাদিনে ১০ থেকে ১৫ বার চোখে পানির ঝাপটা দিন। এতে চোখ ঠাণ্ডা থাকবে। সেই সঙ্গে চোখ আর্দ্র হবে এবং রক্তসঞ্চালন বাড়বে। তবে একদম ঠাণ্ডা বা মাত্রাতিরিক্ত গরম পানি চোখে দেওয়া ঠিক নয়।

৫. চোখ ভাল রাখতে গাজরের পাশাপাশি প্রচুর পরিমাণে সবুজ শাক-সবজি, বাদাম, কমলালেবু খেতে পারেন। টাটকা শাক-সবজিতে থাকা পর্যাপ্ত অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন এ এবং ভিটামিন সি চোখের কর্নিয়া ভাল রাখতে সাহায্য করে।

৬. সারাদিনের কাজের পর অন্তত আট ঘণ্টা ঘুমানো জরুরি। এতে চোখ পর্যাপ্ত বিশ্রাম পাবে। সেই সঙ্গে রাতে ঘুমের আধঘণ্টা আগে ফোন বা ল্যাপটপ ব্যবহার করা থেকে বিরত থাকুন। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস





সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


জনপ্রিয় খবর

Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় খবর