আন্তর্জাতিক

ছদ্মবেশে ফুটবল মাঠে ঢুকে গ্রেফতার ইরানের তরুণীর শাস্তির ভয়ে আত্মহত্যা

জুমবাংলা ডেস্ক : ইরানে মাঠে যেয়ে ফুটবল খেলা নারীদের জন্যে নিষিদ্ধ। কিন্তু দেশটির ফুটবল পাগল নারীরাও অনেক সময় পুরুষের ছদ্মবেশে দর্শক হয়ে মাঠে যান। শাহর খোদায়ারি ছিলেন তাদেরই একজন। বছর তিরিশের এই তরুণী নিষেধাজ্ঞাকে না মেনে তার প্রিয় দল এস্তেগলাল’এর খেলা দেখতে গিয়েছিলেন স্টেডিয়ামে। গ্রেপ্তার হন তিনি। হাজতে ছিলেন। এর আগেও তিনি একইভাবে মাঠে পুরুষের ছদ্মবেশে খেলা দেখেছেন। কিন্তু এবার বিচার হলে হয়ত তাকে গুরুতর শাস্তির মুখে পড়তে হবে। এই মানসিক যন্ত্রণা থেকে মুক্তি পেতে আদালত চত্বরে গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করেন শাহর। বিষয়টি নিয়ে ইরানে বিক্ষোভ চলছে। এ ঘটনার তদন্তের আশ্বাস দিয়েছে প্রশাসন।

শাহর খোদায়ারির মৃত্যুতে ইরানের অভ্যন্তরীণ আইনের তীব্র প্রতিবাদে শামিল আন্তর্জাতিক ফুটবলপ্রেমীদের একটা বড় অংশ। তারা ফিফার কাছে আবেদন জানিয়েছেন, যাতে আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা থেকে ইরানকে আপাতত বাদ দেওয়া হয়। প্রতিবাদে শামিল সেদেশের বিখ্যাত ফুটবলার আলি কারিমি। ইনস্টাগ্রামে নিজের সাড়ে ৪ মিলিয়ন ফলোয়ারের কাছে তিনি প্রতিবাদের আহ্বান জানিয়েছেন।

দুঃখপ্রকাশ করেছে শাহরের প্রিয় ফুটবল টিম এস্তেগলাল। ফিফা নিজেও ফুটবল মাঠে মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতে ইরান সরকারের কাছে আবেদন জানিয়েছে।


জুমবাংলানিউজ/এএসএমওআই




আপনি আরও যা পড়তে পারেন



Add Comment

Click here to post a comment