Views: 13

লাইফ হ্যাকস লাইফস্টাইল

জেনে নিন কলার পচন রোধ করার সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক : আমাদের প্রাত্যহিক জীবনযাত্রাকে আরেকটু সহজ ও ঝামেলাবিহীন করে তুলতে যাপনপদ্ধতির কিছু না কিছু পরিবর্তন আমরা নিজেরাই করে নিই। যেসব ছোট ছোট কৌশলে আমরা যাপনপদ্ধতির পরিবর্তন করি, সেগুলোকে বলা হয় ‘লাইফ হ্যাকস’। ওয়ান থাউজ্যান্ড লাইফ হ্যাকস ডটকমের মাধ্যমে এমন কিছু যাপনকৌশল তুলে ধরছেন ইউসুফ পারভেজ ।

৯১. কেন আপনার বাড়ির অতি নিকটে জ্বালানি কাঠ রাখবেন না? কারণ জ্বালানি কাঠ উইপোকাকে আকর্ষণ করে। এতে করে আপনার বাড়িতে উইপোকার উপদ্রব বৃদ্ধি পাবে।

৯২. রসুন ব্যবহারের ফলে আপনার হাত থেকে রসুনের গন্ধ কমছে না? আপনার হাত স্টেইনলেস স্টিলের সাথে ৩০ সেকেন্ড ধরে ঘর্ষণ করুন। এরপর সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন। রসুনের গন্ধ পুরোপুরি কেটে যাবে।

৯৩. গ্যাস্ট্রিকের সমস্যা কম-বেশি সবারই হয়। গ্যাস্ট্রিকের হাত থেকে নিস্তার পেতে আলু, কলা, শিম, গম, শতমূলী খাদ্য হিসেবে নিয়মিত খেতে পারেন।

৯৪. কলা অতি দ্রুত পচে যাচ্ছে? আপনাকে কলার উপরের অংশ প্লাস্টিক দিয়ে মোড়াতে হবে। এতে করে কলা পচে যাওয়ার গতি কমে যাবে।

৯৫. আপনার ব্লেন্ডার মেশিন অপরিষ্কার হয়ে গেছে? চিন্তার কারণ নেই। পানি ও বেকিং সোডা মিশিয়ে ব্লেন্ডার মেশিন চালু করুন। এভাবে কিছুক্ষণ রাখুন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। কাজ শেষ!

 

বি. দ্র : সৃষ্টির আদি থেকে প্রতিনিয়ত যাপনপদ্ধতির পরিবর্তন করে সামনের দিকে এগিয়েছে মানুষের জীবনযাত্রা। আবশ্যকীয় সেই পরিবর্তনগুলো লিপিবদ্ধ হয়েছে বিভিন্ন দেশের ইতিহাসে। পাঠকদের জীবনযাত্রার ইতিবাচক পরিবর্তনের স্বার্থে ধারাবাহিকভাবে নতুন যাপনপদ্ধতিগুলো পাঠকের কাছে তুলে ধরছে জুমবাংলা লাইফস্টাইল ডেস্ক। আগামী পর্বে থাকছে সেগুলোর ৯৬-১০০কিস্তি।