লাইফ হ্যাকস লাইফস্টাইল

জেনে নিন ঘরে মাকড়সার রাজ্য বিস্তারকে কীভাবে প্রতিহত করবেন?

লাইফস্টাইল ডেস্ক : আমাদের প্রাত্যহিক জীবনযাত্রাকে আরেকটু সহজ ও ঝামেলাবিহীন করে তুলতে যাপনপদ্ধতির কিছু না কিছু পরিবর্তন আমরা নিজেরাই করে নিই। যেসব ছোট ছোট কৌশলে আমরা যাপনপদ্ধতির পরিবর্তন করি, সেগুলোকে বলা হয় ‘লাইফ হ্যাকস’। ওয়ান থাউজ্যান্ড লাইফ হ্যাকস ডটকমের মাধ্যমে এমন কিছু যাপনকৌশল তুলে ধরছেন ইউসুফ পারভেজ ।

২৭১. লেবু হচ্ছে একমাত্র ফুড যা আমাদের ডাইজেস্টিভ ফ্লুইড অর্থাৎ পরিপারক রসের সাথে মানানসই। কাজেই প্রতিদিন নিয়মিত লেবু খেলে আমাদের দেহে পুষ্টির সঞ্চার হয় ও অ্যামিনো এসিড এর বৃদ্ধি ঘটে।

২৭২. আমাদের এরকম হয় যে আমরা দৈনন্দিন জীবনে অনেক কাজ করতে ভুলে যাই বা মনে থাকে না। এ সমস্যার সমাধান করতে পারে আপনার মোবাইলের অ্যাপ। এখনকার প্রত্যেক স্মার্টফোনে নোট করার জন্য বিল্ট-ইন অ্যাপ থাকে। সেখানে টু-ডু লিস্ট করে ফেলুন। লিস্ট করা শেষ হলে এটির স্ক্রিনশট নিয়ে লক স্ক্রিনে দিয়ে দিন। এখন থেকে যখনি মোবাইল হাতে নিবেন এই ছবিটি আপনার করণীয় দায়িত্বের কথা মনে করিয়ে দিবে।

২৭৩. আপনার বাসায় মাকড়সার সংখ্যা অনেক বেশি? ভিনেগার, মরিচের গুড়া ও তেল একসাথে মিক্স করুন। দরজা ও জানালার আশেপাশে তা ছিটিয়ে দিন। তাহলে মাকড়সা আর আসবে না।

২৭৪. মাখন শক্ত হয়ে গেলে তা নরম করবেন কীভাবে? ওভেন এ পানি গরম করুন। এবার মাখনে গরম পানি ঢালুন। কয়েক মিনিট পর মাখন গলে যাবে।

২৭৫. পেপসি বা কোকা-কোলার মত পানীয় খাদ্য খাওয়ার সময় সাবধান থাকুন। এখানে প্রচুর পরিমাণে খাবার সোডা ও সুগার থাকে যা আপনার শরীর ও ব্রেইনের জন্য ক্ষতিকর।

 

বি. দ্র : সৃষ্টির আদি থেকে প্রতিনিয়ত যাপনপদ্ধতির পরিবর্তন করে সামনের দিকে এগিয়েছে মানুষের জীবনযাত্রা। আবশ্যকীয় সেই পরিবর্তনগুলো লিপিবদ্ধ হয়েছে বিভিন্ন দেশের ইতিহাসে। পাঠকদের জীবনযাত্রার ইতিবাচক পরিবর্তনের স্বার্থে ধারাবাহিকভাবে নতুন যাপনপদ্ধতিগুলো পাঠকের কাছে তুলে ধরছে জুমবাংলা লাইফস্টাইল ডেস্ক। আগামী পর্বে থাকছে সেগুলোর ২৭৬-২৮০ কিস্তি।

জুমবাংলানিউজ/ওয়াইপি


আপনি আরও যা পড়তে পারেন