লাইফ হ্যাকস লাইফস্টাইল

অনলাইন প্রোডাক্ট রিভিউ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন

লাইফস্টাইল ডেস্ক : আমাদের প্রাত্যহিক জীবনযাত্রাকে আরেকটু সহজ ও ঝামেলাবিহীন করে তুলতে যাপনপদ্ধতির কিছু না কিছু পরিবর্তন আমরা নিজেরাই করে নিই। যেসব ছোট ছোট কৌশলে আমরা যাপনপদ্ধতির পরিবর্তন করি, সেগুলোকে বলা হয় ‘লাইফ হ্যাকস’। ওয়ান থাউজ্যান্ড লাইফ হ্যাকস ডটকমের মাধ্যমে এমন কিছু যাপনকৌশল তুলে ধরছেন ইউসুফ পারভেজ ।

২৬৬. অনেক সময়ে সাগরে, সৈকতে বা কোথাও ভ্রমণে গেলে হাতের আংটি হারিয়ে যায়। সেক্ষেত্রে তা ফিরে পাওয়া কঠিন সাধ্য হয়। আমেরিকায় রিং ফাইন্ডারস নামে একটি অর্গানাইজেশন আছে যারা হারিয়ে যাওয়া আংটি খুঁজে পেতে সহায়তা করে ও তারা তার জন্য কোন অর্থ নেয় না।

২৬৭. পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন? গুগল এ ঐ নির্দিষ্ট বিষয়ের উপর কুইজ পরীক্ষা দেন। এতে যতক্ষণ আপনি পড়ার টেবিলে থাকবেন না ততক্ষণ আপনি সময়ের অপচয় না করে কুইজ এক্সাম দিন ও নিজেকে ঝালিয়ে নিন।

২৬৮. এলার্ম বাজার আগেই ঘুম ভেঙ্গে যায়? যদি নির্দিষ্ট সময়ের ১০-১৫ মিনিট আগেই ঘুম থেকে উঠে যান তাহলে আবার ঘুমাবেন না। কেননা আপনি আবার ঘুমিয়ে গেলে  চোখ আরও বেশি টল টল করবে ও এলার্ম দেওয়ার পরও ঘুম থেকে উঠতে পারবেন না। বিজ্ঞান বলে, মানুষের নিদ্রাচক্র এর ব্যাপ্তি হচ্ছে ৯০ মিনিট। কাজেই আপনার উচিত হবে এই ৯০ মিনিটকে সুষম ঘুমের জন্য ব্যবহার করা। উদাহরণস্বরূপ আপনি রাত ১২ টায় ঘুমালে ভোর ৬ টা, সকাল ৭:৩০ টা বা ৯:০০ টা বাজে ঘুম থেকে উঠবেন। এভাবে ৪, ৫ অথবা ৬ টি পূর্ণ চক্র সম্পন্ন করতে পারবেন।

২৬৯. আপনি বাহিরে ভ্রমণে যাচ্ছেন ও আপনার এমন একটি হোটেল চাচ্ছেন যেখানে ওয়াইফাই শক্তিশালী থাকতে হবে? হোটেল ওয়াইফাই টেস্ট এর সাইট এ গিয়ে টেস্ট করে দেখতে পারেন। এরপর হোটেল বুকিং দেন।

২৭০. অনলাইন এ যখন কোন প্রোডাক্ট কিনবেন তখন ৩ স্টার রিভিও এর কমেন্ট সব পড়েন। কেননা এই কমেন্টগুলো অধিকাংশ সময় সততার উপর ভিওি করে হয়।

বি. দ্র : সৃষ্টির আদি থেকে প্রতিনিয়ত যাপনপদ্ধতির পরিবর্তন করে সামনের দিকে এগিয়েছে মানুষের জীবনযাত্রা। আবশ্যকীয় সেই পরিবর্তনগুলো লিপিবদ্ধ হয়েছে বিভিন্ন দেশের ইতিহাসে। পাঠকদের জীবনযাত্রার ইতিবাচক পরিবর্তনের স্বার্থে ধারাবাহিকভাবে নতুন যাপনপদ্ধতিগুলো পাঠকের কাছে তুলে ধরছে জুমবাংলা লাইফস্টাইল ডেস্ক। আগামী পর্বে থাকছে সেগুলোর ২৭১-২৭৫ কিস্তি।

জুমবাংলানিউজ/ওয়াইপি


আপনি আরও যা পড়তে পারেন