লাইফ হ্যাকস লাইফস্টাইল

জেনে নিন শিশুর মানসিক বিকাশে ডলি পার্টন প্রোগ্রাম এর ভূমিকা

লাইফস্টাইল ডেস্ক : আমাদের প্রাত্যহিক জীবনযাত্রাকে আরেকটু সহজ ও ঝামেলাবিহীন করে তুলতে যাপনপদ্ধতির কিছু না কিছু পরিবর্তন আমরা নিজেরাই করে নিই। যেসব ছোট ছোট কৌশলে আমরা যাপনপদ্ধতির পরিবর্তন করি, সেগুলোকে বলা হয় ‘লাইফ হ্যাকস’। ওয়ান থাউজ্যান্ড লাইফ হ্যাকস ডটকমের মাধ্যমে এমন কিছু যাপনকৌশল তুলে ধরছেন ইউসুফ পারভেজ ।

২৭৬. আইফোন এর ডেফল্ট মেডিকেল অ্যাপ সম্পর্কে জানেন? এখানে আপনি আপনার মেডিকেল আইডি, ব্লাড গ্রুপ, মেডিকেল কন্ডিশন, ইমার্জেন্সি কন্টাক্ট নাম্বার সব সেভ করা যায়। এর সুবিধা হল কোন কারণে আপনি হতাহতের শিকার হলে অন্য কেউ তা দেখে আপনাকে সাহায্য করতে পারবে।

২৭৭. দীর্ঘদিন ব্যবহারের ফলে বাসন-কোসন ময়লা ও ধুলা-বালিতে জমে যায় ও দাগ পড়ে যায়। হালকা গরম পানিতে বেকিং সোডা ও ভিনেগার একত্রিত করে তা দিয়ে থালা-বাসন পরিষ্কারের কাজে ব্যবহার করুন। কয়েক মিনিট পর দেখবেন আপনার সমস্যার সমাধান হয়ে গেছে।

২৭৮. এগশেল পাউডার সম্পর্কে জানেন? ডিমের খোসা ফেলে না দিয়ে ৩০০ ডিগ্রী সেলসিয়াস এ তাপ দিন। ২০ মিনিট সময় ধরে তাপ দিন। এরপর পাউডার হওয়ার আগ পর্যন্ত ব্লেন্ডার করুন। পরের বার যখন মাংস রান্না করবেন অল্প করে ব্যবহার করবেন। এটি আপনার শরীরে দিনের পর দিন ক্যালসিয়াম এর জোগান দিবে।

২৭৯. আমেরিকায় ডলি পার্টন নামে একটি নিয়মিত প্রোগ্রাম হয়। তাদের কাজ হচ্ছে ৫ বছরে পা দেওয়া বাচ্চাদের নিয়মিত বই দেওয়া। তার জন্য তারা কোন অর্থ নেয় না ও শর্ত জুড়ে দেয় না। তার চায় এই শিশুরা বই পড়ার অভ্যাস গড়ে তুলুক। ১৯৯৫ সাল থেকে তাদের এই প্রোগ্রাম শুরু হয়। পরবর্তীতে যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, কানাডা ও অস্ট্রেলিয়াতে এই প্রোগ্রাম চালু হয় যা এখনও চলছে। ডলি পার্টন বিশ্বাস করে, ছোটবেলা থেকে বই পড়ার অভ্যাস করলে তা শিশুর মানসিক বিকাশে সহায়তা করে।

২৮০. আপনার পোষা বিড়াল হারিয়ে গেছে? চিন্তার কারণ নেই। তার সবচেয়ে পছন্দের খাবারটি বারান্দায় রাখুন। গন্ধ পেলে বিড়াল আপনার বাসা পর্যন্ত চলে আসতে পারবে।

 

বি. দ্র : সৃষ্টির আদি থেকে প্রতিনিয়ত যাপনপদ্ধতির পরিবর্তন করে সামনের দিকে এগিয়েছে মানুষের জীবনযাত্রা। আবশ্যকীয় সেই পরিবর্তনগুলো লিপিবদ্ধ হয়েছে বিভিন্ন দেশের ইতিহাসে। পাঠকদের জীবনযাত্রার ইতিবাচক পরিবর্তনের স্বার্থে ধারাবাহিকভাবে নতুন যাপনপদ্ধতিগুলো পাঠকের কাছে তুলে ধরছে জুমবাংলা লাইফস্টাইল ডেস্ক। আগামী পর্বে থাকছে সেগুলোর ২৮১-২৮৫ কিস্তি। 

জুমবাংলানিউজ/ওয়াইপি


আপনি আরও যা পড়তে পারেন