Views: 35

আন্তর্জাতিক

জেলের জালে অদ্ভুত মাছ নিয়ে আতঙ্ক

Screenshot_1আন্তর্জাতিক ডেস্ক : এবার জেলের জালে ধরা পড়লো অদ্ভুত আকৃতির এক মাছ। আর তা নিয়ে জেলেদের মধ্যে ছড়িয়ে পড়ে আতঙ্ক। মাছটির গোটা শরীর দেখতে মাছের মতো হলেও মুখটি আবার এক্কেবারে কুমিরের মতো। সোমবার অদ্ভুত আকারের এই মাছটি ধরা পড়ে ভারতের পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাট থানার বারবহালা গ্রামে।

স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, ওই গ্রামের একটি মাছের ভেড়ি (যেখানে মাছ চাষ করা হয়) থেকে ওই মাছটি উদ্ধার করা হয়। মাছটি উদ্ধারের ঘটনা এলাকায় জানাজানি হতেই ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পরে স্থানীয় বাসিন্দাদের মধ্যে। এমনকি দূর-দূরান্ত থেকেও মানুষ আছে মাছটিকে এক নজর দেখতে।

মৎস্য বিশেষজ্ঞরা বলছেন, কুমিরের মতো মুখওয়ালা মাছটি আসলে অ্যারাপাইমা “Arapaima”, যা এলিগেটর গের “Alligator Gar” প্রজাতির। এই ধরনের মাছ বিশ্বের বিভিন্ন প্রান্তে দেখা গেলেও সংখ্যায় খুবই কম।

গত বছরের ৭ সেপ্টেম্বর নাগাদ দক্ষিণ ভারতে বন্যার পর কেরালার নদীতে এমন একটি মাছ জেলেদের জালে উঠে এসেছিল। যার দৈর্ঘ ছিল প্রায় ৩ মিটার লম্বা এবং ওজন ছিল প্রায় ৪১ কেজি।

এ ছাড়া গত বছরের ৫ ডিসেম্বর নাগাদ পুনের একটি লেক থেকেও প্রায় ৮ ফিট লম্বা এমন একটি মাছ ধরা পড়েছিল। কুমির মাছের কথা ছড়িয়ে পড়তেই দূর-দূরান্ত থেকে মানুষ ছুটে আসে মাছটিকে দেখার জন্য। ফলে স্থানীয় প্রশাসনকে ভিড় সামাল দিতে হিমশিম খেতে হয়।

এই ধরনের মাছের আসল বসবাস দক্ষিণ আমেরিকার অ্যামাজন অঞ্চলে। এ ছাড়া উত্তর ও মধ্য আমেরিকাতেও এদের দেখতে পাওয়া যায়। এই প্রজাতির মাছ বিশ্বের সব থেকে বড় মিষ্টি পানির মাছ হিসেবে বিবেচিত হয়।