খেলাধুলা

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি অধিনায়ক ডি কক

Dark Mode

স্পোর্টস ডেস্ক: আসন্ন ভারত সফরের জন্য টি-টোয়েন্টি ও টেস্ট দল ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। এবার টি-টোয়েন্টি দলের নেতৃত্ব দেবেন ডি কক। টেস্ট ও টি-টোয়েন্টি উভয় ফর্মেটেই তিনজন করে নতুন মুখ দলে সুযোগ পেয়েছেন।

লংগার ভার্সনে সুযোগ পাওয়া তিন নতুন মুখ- পেসার এনরিখ নর্টি, উইকেটরক্ষক-ব্যাটসম্যান রুডি সেকেন্ড ও স্পিনার সেনুরান মুতুসামি। সংক্ষিপ্ত ভার্সনের তিন নতুন মুখ- পেসার এনরিখ নর্টি, টেম্বা বাভুমা ও অলরাউন্ডার বিয়র্ন ফরটুইন।

বিশ্বকাপ ব্যর্থতার পর পুরো কোচিং স্টাফসহ টিম ম্যানজেমেন্টে পরিবর্তন এনে নতুনভাবে পথ চলা শুরু করছে সিএসএ। মূলত ফুটবলীয় কায়দায় ক্রিকেটকে সাজাতে চাচ্ছে সিএসএ। তাই ভারত সফরে দক্ষিণ আফ্রিকার টিম ডিরেক্টর হিসেবে থাকছেন এনক এনকুয়ে। সদ্য বিদায়ী কোচ ওটিস গিবসনের জায়গায় নতুন কাউকে খুঁজে না পাওয়া পর্যন্ত ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পালন করবেন এনকুয়ে। টেস্ট দলের দায়িত্বে থাকবেন ফাফ ডু-প্লেসিস। কিন্তু টি-টোয়েন্টি সিরিজে খেলবেন না তিনি।

এদিকে দুবছর পর টেস্ট দলে ফিরলেন ড্যান পিট। ২০১৬ সালের আগস্টে সেঞ্চুরিয়নে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলেন তিনি। সম্প্রতি ঘরোয়া চারদিনের ম্যাচে দারুণ পারফরমেন্স করেছেন পিট। ৫৪ উইকেট নিয়ে সবার উপরে ছিলেন তিনি। এ ছাড়া ফিরেছেন জুবায়ের হামজা। গত জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে অভিষেক হয়েছিলো তার। ঐ টেস্টে ৪১ রান করেছিলেন তিনি। সম্প্রতি ঘরোয়া আসরে করেছেন ডাবল-সেঞ্চুরি। ৫৫টি প্রথম শ্রেণির ক্রিকেটে ১০টি সেঞ্চুরি ও ২৩টি হাফ-সেঞ্চুরিতে ৩৯৪৪ রান করেছেন ২৪ বছর বয়সী হামজা।

আগামী ১৫ সেপ্টেম্বর ধর্মশালায় টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে ভারতের বিপক্ষে সফর শুরু করবে দক্ষিণ আফ্রিকা। এরপর ২ অক্টোবর থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দুদল।

দক্ষিণ আফ্রিকার টেস্ট দল : ফাফ ডু-প্লেসিস (অধিনায়ক), টেম্বা বাভুমা, তিউনিস ডি ব্রুইন, কুইন্টন ডি কক, ডিন এলগার, জুবায়ের হামজা, কেশব মহারাজ, আইডেন মার্করাম, সেনুরান মুতুসামি, লুঙ্গি এনগিডি, এনরিখ নর্টি, ভারনন ফিলান্ডার, ড্যান পিট, কাগিসো রাবাদা এবং রুডি সেকেন্ড।

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি দল : কুইন্টন ডি কক (অধিনায়ক), রাসি ভ্যান ডার ডুসেন, টেম্বা বাভুমা, জুনিয়র ডালা, বিয়র্ন ফরটুইন, ব্যুরান হেনড্রিকস, রেজা হেনড্রিকস, ডেভিড মিলার, এনরিখ নর্টি, আন্দিল ফেলুকুয়াও, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি ও জন-জন স্মুটস।



জুমবাংলানিউজ/এসবি

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


জনপ্রিয় খবর

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় খবর