আন্তর্জাতিক প্রবাসী খবর

দলীয় শৃঙ্খলাভঙ্গ ও ভাবমূর্তি নষ্টের অভিযোগ, আ.লীগের পাঁচ নেতা বহিষ্কার

125আন্তর্জাতিক ডেস্ক : দলীয় শৃঙ্খলাভঙ্গ ও ভাবমূর্তি নষ্টের অভিযোগে ফিনল্যান্ড আওয়ামী লীগ থেকে পাঁচজনকে বহিষ্কার করা হয়েছে।

২৫ সেপ্টেম্বর দলটির সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। যাদের বহিষ্কার করা হয়েছে তারা হলেন ফিনল্যান্ড আ.লীগের সহ-সভাপতি হুমায়ুন কবির, ইকবাল হোসেন, পলাশ কামিল, তপন বঙ্গবাশী এবং সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন।

শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে আওয়ামী লীগের গঠনতন্ত্রের ৪৮ (ক) ধারা মোতাবেক তাদের স্ব-স্ব পদ বা দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

তাদের কেন বহিষ্কার করা হবে না, এই মর্মে আত্মপক্ষ সমর্থন করে ফিনল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাইনুল ইসলামের বরাবর তাদের সাত দিনের মধ্যে আপিল করতে বলা হয়েছিল।

ওই সময়ের মধ্যে কেউ আপিল না করলে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে ফিনল্যান্ড আওয়ামী লীগ থেকে তাকে বহিষ্কার করা হবে বলে জানানো হয়। এই সময়ের মধ্যে অভিযুক্ত কেউ আত্মপক্ষ সমর্থন না করায় এবং আপিল না করায় দলীয় গঠনতন্ত্র অনুয়ায়ী স্ব স্ব পদে থাকার যোগ্যতা হারিয়েছে বলে জানান ফিনল্যান্ড আ.লীগের সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম।

তিনি বলেন, অভিযুক্তদের সতর্ক করে সর্ব ইউরোপিয়ান আ.লীগের সভাপতি এম নজরুল ইসলাম এবং সাধারণ সম্পাদক মজিবুর রহমান একটি বিবৃতি দিয়েছিল। তারা সে বিষয়েও কোনো প্রকার কর্নপাত করে নাই। সংগঠনের স্বার্থ, আদর্শ, শৃঙ্খলা তথা গঠনতন্ত্র ও ঘোষণাপত্র অনুয়ায়ী অভিযুক্তদের দল থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হলো। এখন থেকে ফিনল্যান্ড আ.লীগের সঙ্গে অভিযুক্তদের কোনো সম্পর্ক নেই। তাদের ব্যাপারে ফিনল্যান্ড আ.লীগের নেতাকর্মীদের সতর্ক থাকার অনুরোধ জানিয়েছেন সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম।



জুমবাংলানিউজ/এসআর




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment