অর্থনীতি-ব্যবসা জাতীয় স্লাইডার

বাংলাদেশে এখনও প্রতি চারজনের একজন দরিদ্র : বিশ্ব ব্যাংকের পরিচালক টেমবন

world-bank-163326নিজস্ব প্রতিবেদক : দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের সাফল্যের জন্য প্রশংসা করলেও বাংলাদেশ থেকে দারিদ্রতা এখনও পুরোপুরি বিমোচন হয়নি বলে জানিয়েছেন বিশ্ব ব্যাংকের বাংলাদেশ ও ভুটানের পরিচালক মার্সি মিয়াং টেমবন।

আজ সোমবার (০৭ অক্টোবর) রাজধানীর এক হোটেলে বিশ্বব্যাংক বাংলাদেশের দারিদ্র্য নিয়ে একটি অনুষ্ঠান আয়োজন করে। যেখানে প্রধান অতিথি হিসেবে ছিলেন, অর্থমন্ত্রী এএইচএম মুস্তাফা কামাল।

অনুষ্ঠানে টেমবন বলেন, বাংলাদেশে গত এক দশকে যে পরিমাণ দারিদ্র্য হ্রাস পেয়েছে তা সত্যিই প্রশংসনীয়। তবে এখনো প্রতি চারজনের মধ্যে একজন ঠিকই দারিদ্র্যের মধ্য দিয়ে তাদের জীবন যাপন করেই যাচ্ছে। আর এই দারিদ্রতা মোকাবিলায় বাংলাদেশকে আরও কিছু টেকসই পদক্ষেপ নিতে হবে।

দারিদ্রতা দূর করতে গ্রামীণ অঞ্চলে নজর দিতে সরকারের প্রতি আহবান জানান তিনি। তিনি বলেন, বেশির ভাগ ক্ষেত্রে দেখা গেছে, বাংলাদেশের গ্রামীণ অঞ্চলে শিল্প ও সেবার মান নিম্ন থাকায় সেখানে এখনও দারিদ্রতা রয়ে গেছে।

অনুষ্ঠানে বিশ্বব্যাংকের একটি সাম্প্রতিক প্রতিবেদন উপস্থাপন করেন বিশ্ব ব্যাংকের সিনিয়র অর্থনীতিবিদ মারিয়া ইউজিনিয়া জিননি। প্রতিবেদনে বলা হয়েছে, দারিদ্র বিমোচন এবং জীবন যাত্রার উন্নতিতে বাংলাদেশ বেশ এগিয়ে চলছে। সম্প্রতি বাংলাদেশে বেশির ভাগ মানুষ শ্রমের মাধ্যমেই আয় করছেন।

বিশ্ব ব্যাংক জানায়, ২০১০-১৬ সাল এর মধ্যে বাংলাদেশে ৮০ লাখ মানুষ দারিদ্রZ থেকে মুক্তি পেয়েছে।


জুমবাংলানিউজ/পিএম


আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment



সর্বশেষ সংবাদ