আন্তর্জাতিক

ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় হাগিবিস

Dark Mode

3fgজাপানে শনিবার আরো পরের দিকে অঅঘাত হানতে চলেছে শক্তিশালী ঘূর্ণিঝড় হাগিবিস। স্থানীয় আবহাওয়াবিদদের মতে, গত ৬০ বছরের মধ্যে এটি হতে চলেছে দেশটিতে আঘাত হানা সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড়।

এই ঝড় আঘাত হানার আগেই নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা। ইতিমধ্যে হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

জাপানের আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্স জানায়, শনিবার ঘণ্টায় প্রায় ১৮০ কিলোমিটার বেগে জাপানের ঘনবসতিপূর্ণ দ্বীপ হনশুতে আঘাত হানতে চলেছে ঘূর্ণিঝড় হাগিবিস। এই ঘূর্ণঝড়ের জের ধরে দেশটিতে প্রবল বৃষ্টিপাত, ভয়াবহ বন্যা ও ভূমিধস হতে পরে বলেও সতর্ক করে দিয়েছে স্থানীয় আবহাওয়া দপ্তর।

সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকাগুলো থেকে স্থানীয় নাগরিকদের সরিয়ে নিতে শুরু করেছে স্থানীয় সংস্থাগুলো। ইতিমধ্যে বন্ধ করে দেয়া হয়েছে দোকানপাট, কল-কারখানা ও রেল যোগাযোগ। ঘূর্ণিঝড়ে আক্রান্ত লোকজনের জন্য উপকূলীয় এলাকাগুলোতে খোলা হয়েছে আশ্রয় কেন্দ্র।

জানা যায়, হাগিবিস শব্দটি এসেছে ফিলিপাইনের ট্যাগালগ ভাষা থেকে। ট্যাগালগ অর্থ গতি।

জাপনে এ ধরনের প্রাকৃতিক দুর্যোগ কোনো নতুন ঘটনা নয়। মাত্র এক মাস আগেই অন্য এক ঘূর্ণিঝড়ে দেশটির ৩০ হাজারের মতো ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছিল।

তবে জাপানে সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড় বা টাইফুন আঘাত হেনেছিল ১৯৫৮ সালে। ক্যানোগাওয়া নামের ওই ঘূর্ণিঝড়ে তখন এক হাজারের বেশি মানুষ নিহত হয়েছিল।



জুমবাংলানিউজ/ জিএলজি

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


জনপ্রিয় খবর

Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় খবর