বিভাগীয় সংবাদ

নাটোরে বজ্রপাত ঠেকাতে তাল বীজ রোপণ কর্মসূচি

জুমবাংলা ডেস্ক: বজ্রপাত ঠেকাতে নাটোরের গ্রামীণ রাস্তার উভয় পাশে এক কিলোমিটার অংশ জুড়ে এক হাজার তাল বীজ রোপণ করা হচ্ছে। আজ সোমবার সকাল ১১টায় নলডাঙ্গা উপজেলার ঠাকুর লক্ষীকোল এলাকায় শিক্ষা উন্নয়ন বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন ‘লাইফ’ এর আয়োজনে কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রফেসর ড. মোঃ কামাল হোসেন।

নাটোর

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশে প্রতিবছর দুই শতাধিক মানুষ বজ্রপাতে মারা যাচ্ছে-যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। সম্প্রতি দেশে বজ্রপাতের ভয়াবহতা বিবেচনায় নিয়ে এটিকে জাতীয় দুর্যোগ হিসেবে গণ্য করছে সরকার। বজ্রপাত নিরোধে তাল গাছ রোপণে সুফল পেয়েছে থাইল্যান্ড ও ভিয়েতনাম।

এছাড়াও তালের পাতা ঘর ছাওয়া, হাতপাখা, চাটাই ও মাদুর তৈরীতে ব্যবহৃত হয়। এর কান্ড দিয়ে বাড়ী ও নৌকা তৈরী হয়। তালের ফল ও শাঁস পুষ্টিকর খাদ্য। তালের রস থেকে গুড়, পাটালী, মিছরি ইত্যাদি তৈরী হয় বলে বক্তারা উল্লেখ করে আরো বলেন, দীর্ঘজীবি তাল গাছ একশ’ বছর বাঁচে।

কর্মসূচীর আওতায় ঠাকুর লক্ষীকোল-পাটুল এবং বালটি বটতলা-বৈরাগীমারা সড়কে মোট এক হাজার তাল বীজ রোপণ করা হচ্ছে। চলতি বর্ষা মৌসুমে ‘লাইফ’ সংগঠনের পক্ষ থেকে ঠাকুর লক্ষীকোল হাইস্কুল প্রাঙ্গনসহ এ এলাকায় পাঁচশত ফলজ গাছ রোপণ করা হয় বলে জানিয়েছেন সংগঠনটির সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান টুটুল।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহীর জেলা শিক্ষা অফিসার নাসির উদ্দিন, নাটোরের জেলা শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ, ‘লাইফ’ এর উপদেষ্টা পরিষদের সদস্য অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, সভাপতি ওবায়দুর রহমান ও সহ সভাপতি ডা. সাইফুল ইসলাম প্রমুখ। সূত্র: বাসস



জুমবাংলানিউজ/একেএ




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ