জাতীয় বিভাগীয় সংবাদ স্লাইডার

পদ্মা সেতুতে বসছে ১৫ তম স্প্যান

পদ্মা ১জুমবাংলা ডেস্ক: পদ্মা সেতুতে বসতে যাচ্ছে ১৫তম স্প্যান ৪-ই। সোমবার স্প্যানটি পদ্মার চর এলাকা হতে সরিয়ে নেয়া হবে।

চলতি বর্ষা মৌসুম শেষে এটি ১ম স্প্যান স্থাপন প্রক্রিয়া। ইতিমধ্যে ১৪টি স্প্যান সফলভাবে বসানোর মধ্যে পদ্মা সেতুর ২১০০ মিটার বা ২ কিলোমিটারের অধিক দৃশ্যমান হয়েছে। আর ১৫তম স্প্যান বসানোর মাধ্যমে পদ্মা সেতুর ২ হাজার ২শ’ ৫০ মিটার দৃশ্যমান হবে।

এছাড়া আরও ৫টি স্প্যান এখন প্রস্তুত রয়েছে পিলারের উপরে বসাতে।

তবে পদ্মায় নাব্যতা সংকটের কারণে এ সকল স্প্যান এতো দিন বসানো সম্ভব হয়নি বলে জানিয়েছেন দায়িত্বরত একজন প্রকৌশলী। ড্রেজিং করে নাব্যতা ফিরিয়ে আনায় এখন থেকে আবার স্প্যান বসানোর কাজ এগিয়ে যাবে।

সংশ্লিষ্ট প্রকৌশলী আরো জানান, সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩২টি পিলারের কাজ ইতিমধ্যে পুরোপুরি শেষ হয়েছে। বাকী ১০টি পিলারের পাইলিং শেষ হলেও এখন ক্যাপ বা পুরোপুরি কাজ শেষ হয়নি।

এছাড়া মোট ৪১ টি স্প্যানের মধ্যে মাওয়ায় ইতিমধ্যে এসে পৌছেছে ৩০ টি স্প্যান। যার মধ্যে ১৪টি স্থাপন করা হয়েছে। আবহাওয়া এবং ড্রেজিং অনুকূলে থাকলে আজ ১৫তম স্প্যান স্থাপনের উদ্দেশ্যে চর এলাকা হতে স্প্যান পরিবহন করা হবে।

পরবর্তী ২/৩ দিনের মধ্যে আগামী ১৬ অথবা ১৭ তারিখের দিকে তা পিয়ার-২৩ এবং ২৪ এর উপর স্থাপন করা হবে। ইতিমধ্যে ১৪টি স্প্যান সফলভাবে বসানোর মধ্যে পদ্মা সেতুর ২১০০ মিটার বা ২ কিলোমিটারের অধিক দৃশ্যমান হয়েছে। আর ১৫তম স্প্যান বসানোর মাধ্যমে পদ্মা সেতুর ২ হাজার ২শ’ ৫০ মিটার দৃশ্যমান হবে।



জুমবাংলানিউজ/এইচএম




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment