অর্থনীতি-ব্যবসা কৃষি জাতীয় বিভাগীয় সংবাদ

ফুলবাড়ী‌তে বৃ‌ষ্টি আর বাতাসে ধানের ব্যাপক ক্ষ‌তি

Dark Mode

কু‌ড়িগ্রাম প্রতিনিধি: কু‌ড়িগ্রা‌মের ফুলবাড়ীতে গত দুই দিনের বৃ‌ষ্টিপাত ও দমকা বাতাসে আমন ধানের ব্যাপক ক্ষ‌তি হ‌য়ে‌ছে।

ধান

বৃহস্পতিবার রাত থেকে শুরু হওয়া বৃষ্টিপাত ও দমকা বাতাসে ঘরবাড়ি গাছপালার ক্ষয়ক্ষতি না হলেও উপজেলার ছয়টি ইউনিয়নের প্রায় অর্ধশতাধিক হেক্টর জমির আমন ক্ষেত মাটিতে হেলে পড়েছে।

অনেক ক্ষেতে পানি জমে থাকায় হেলে পড়া ধানের শীষ পঁচে নষ্ট হওয়ায় আশংকায় গোছা বেঁধে ধানগাছ তুলে দেয়ার চেষ্টা করছেন কৃষকরা। এছাড়া দমকা বাতাসে বেগুন, মুলা, ফুলকপি, বাঁধাকপি, মরিচ, লালশাকসহ অন্যান্য শাক-সবজীর পাতা ছিঁড়ে যাওয়া, হেলে পড়াসহ ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

উপজেলার শিমুলবাড়ী ছড়ারপাড় গ্রামের কৃষক সাবুল মিয়া, জামাল উদ্দিন ও কবিরমামুদ গ্রামের কৃষক সুশীল চন্দ্র বর্মন, রহমত উল্ল্যহ, পানিমাছকুটি গ্রামের কৃষক নুরু মিয়া ও আইয়ুব আলী জানান, বাজারে ধানের দাম নেই। উৎপাদিত ফসল বিক্রি করে খরচ উঠানো মুশকিল, তার উপর গত দুই দিনের ঝড় বৃষ্টিতে আমাদের আমন ধানের ক্ষেত মাটিতে পড়ে গেছে। এবছর পেটের ভাত জোগার হবে কিনা তা নিয়ে দুশ্চিন্তায় আছি।

উপ‌জেলা কৃ‌ষি কর্মকর্তা মাহবুবুর র‌শিদ জানান, চলতি মৌসুমে উপজেলায় ১১ হাজার ৮১৫ হেক্টর জমিতে আমন ধান আবাদ হয়েছে। গত দুই দিনের বৃষ্টিপাত ও দমকা বাতাসে ৩০ থেকে ৩৫ হেক্টর আমন ধান মাটিতে হেলে পড়েছে।



জুমবাংলানিউজ/একেএ

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


জনপ্রিয় খবর

Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় খবর