Views: 50

অর্থনীতি-ব্যবসা কৃষি বিভাগীয় সংবাদ

বগুড়ায় এবারও আমনের বাম্পার ফলনের আশা

জুমবাংলা ডেস্ক: এবারও বগুড়ায় আমনের বাম্পার ফলনের আশা করছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। বগুড়া ধান ক্ষেতে যতদূর চোখ যায় শুধু সবুজের সমারোহ। যতই দিন গড়াচ্ছে ধান ক্ষেতের রূপ ততো বদলাচ্ছে। কার্তিক মাসে ক্ষেতে ধান গাছের থোড় থেকে ফুল শুরু হয়েছে। এরপর ধানে মিল্ক (দুধ) হবে। ধীরে ধীরে ধান পুষ্ট হবে। এক সময় ধান পেকে সোনালী আকার ধারণ করবে। কৃষক এখন সোনালী ধানের সোনালী স্বপ্ন দেখছে। তারা অপেক্ষায় আছ নতুন ধানে নবান্নে ভরে উঠবে গ্রামের পাড়া-মহল্লা।

ধান
ফাইল ছবি

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবার জেলায় ১লাখ ৭৪ হাজার হেক্টর জমিতে আমন চাষেলর লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয। কৃষি কর্মকর্তারা জানান, এবার লক্ষ্যমাত্রা কম নির্ধারণ করা হলেও প্রকৃতপক্ষে চাষ হযেছে ১ লাখ ৮২ হাজার ২৫৫ জমিতে। তাতে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয় ৪ লাখ ৮৫ হাজার ৫৮০ মেট্রিক টন(চাল আকারে)। ধান আকারে হবে ৭ লাখ ২৮ হাজার ৩৭০ মেট্রিকটন।

গত বছর ১ লাখ ৮৪ হাজার ২৫৫ হেক্টর জমিতে আমন চাষে হয়েছিল । উৎপাদন হয়েছিল ৫ লাখ ৫৪ হাজার মেট্রিকটন(চালআকারে )। এবারের বগুড়ায় বন্যায় আমনের ক্ষতি হলেও কৃষক পুনরায় আমন রোপণ করে ঘুরে দাঁড়িযেছে। ফলে কৃষি বিভাগের বেধে দেয়া নির্ধারণের চেয়ে বেশি জমিতে আমন চাষ হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নিখিল চন্দ্র বিশ^াস জানান, প্রকৃতি সহায় হওযায় আমনে উৎপাদন খুবভালো হয়েছে । কৃষি বিভাগের লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আমন চাষ হয়েছে । মোট চাল বিআর ১১ ও ব্রি ধান ৩৩ ছাড়া মাঝারী ও সরু ধান ব্রি-ধান ৫৫ , ৫৬, ৬০, ৬২ ৭৪ , ৮১ ধানের উৎপাদন সন্তোষ জনক। সরু চাল মিনিকেট,জিরা সাইল, রনজিত ,কাজললতার চাষ হয়েছে বগুড়াতে। তিনি বলেন এ সব উচ্চ ফলনশীল ধানের জাত আনা হয়

ভারত থেকে। পরে দেশের কৃষকরা এ সব জাত ধানের বীজ উৎপাদন করে আমন চাষ করছে। সূত্র: বাসস