জাতীয় স্লাইডার

বাংলাদেশের ৪৭ লাখ শিশুর জীবন ও ভবিষ্যৎ মারাত্মক হুমকিতে : জাতিসংঘ

Dark Mode

72733853_617178165777991_2636398501361090560_nনিজস্ব প্রতিবেদক :জলবায়ু পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত বিধ্বংসী বন্যা, ঘূর্ণিঝড় ও অন্যান্য পরিবেশগত বিপর্যয়ের কারণে ৫ বছরের কমবয়সী বাংলাদেশের প্রায় ৪৭ লাখ ৫০ হাজার শিশু মারাত্মক হুমকির মধ্যে রয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশের মারাত্মক ক্ষতি হওয়ায় বাংলাদেশের শিশুদের এ দুরাবস্থার কথা জানিয়েছে আন্তর্জাতিক সংস্থা জাতিসংসংঘ।

সম্প্রতি এ প্রসঙ্গে ইউনিসেফের প্রতিবেদনেও শিশুদের নিরাপদ রাখতে এবং গুরুত্বপূর্ণ সেবাগুলোর ওপর প্রভাব হ্রাসে জরুরি পদক্ষেপের আহ্বান জানানো হয়েছে।

জাতিসংঘের তথ্যানুযায়ী, বর্তমানে বাংলাদেশের ১ কোটি ৯০ লাখ শিশু হুমকির সম্মুখীন। এর মধ্যে এক চতুর্থাংশ অর্থাৎ প্রায় ৪৭ লাখ ৫০ হাজার শিশুর জীবনের নিরাপত্তা নিযে সংশয় দেখা দিয়েছে।

Yemen-Blog-Post-1160x584-52596-1537364510ইউএনবি সূত্রে জানা গেছে, বর্তমানে বাংলাদেশের ১ কোটি ৯০ লাখ শিশু পুষ্টি, স্বাস্থ্য, শিক্ষা, সামাজিক সুরক্ষা এবং অন্যান্য পরিষেবাগুলো থেকে বঞ্চিত। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এসব শিশু আরও বেশি করে অনিরাপত্তায় ভুগছে।

ইউনিসেফ বলছে, নদীর তীরবর্তী পরিবারগুলি বন্যায় ক্ষতিগ্রস্থ হয়ে শহরের বস্তি গুলোতে আশ্রয় নিচ্ছে। সেখানে মানুষের উপচে পড়া ভিড়ে ওইসব পরিবারের শিশুগুলো সবচেয়ে বেশি ক্ষতির সম্মখীন হচ্ছে। সেখানে পর্যাপ্ত স্বাস্থ্য ও পুষ্টি পরিষেবা তারা পাচ্ছে না। তাই তাদের জীবন ও ভবিষ্যত নিয়ে আশঙকা দেখা দিয়েছে।

জাতিসংঘ বলছে, বাংলাদেশ সরকার চলতি বছর ‘জলবায়ু পরিবর্তন কৌশল ও কর্মপরিকল্পনা’ এর দ্বিতীয় পর্ব শুরু করবে। দরিদ্রতম ও সবচেয়ে ঝুঁকির প্রয়োজনগুলিতে আরও বেশি গুরুত্বরোপ করবে।



জুমবাংলানিউজ/পিএম

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


জনপ্রিয় খবর

Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় খবর