অর্থনীতি-ব্যবসা কৃষি জাতীয়

আজাইবানে চাল রফতানির সম্ভাবনা দেখছে বাংলাদেশ

কৃষিমন্ত্রীঅর্থনীতি ডেস্ক : আজাইবান বাংলাদেশ থেকে চাল নিতে পারে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ডা. আবদুর রাজ্জাক।

বুধবার (৩০ অক্টোবর) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কৃষি প্রণোদনা কার্যক্রম সম্পর্কে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। এ সময় কৃষি সচিব নাসির উদ্দিন উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, সারা পৃথিবীতে চাল উৎপাদন বেশি হয়েছে। গমসহ খাদ্য শস্যের দাম খুবই কম। এই বাজারে প্রতিযোগিতায় যাওয়া খুব কঠিন। যেমন ধরেন পশ্চিমা বিশ্বে চাল খায় কিন্তু সেটা বাসমতি। ফলে বাসমতি চালই বেশি রফতানি হয়ে থাকে। আমরা নতুন, চেষ্টা করছি এই বাজারে প্রবেশ করার। সম্প্রতি প্রধানমন্ত্রী আজারবাইজান গিয়েছিলেন সেখানে সেদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে৷ তারা বাংলাদেশ থেকে চাল নিবে। এছাড়া আফ্রিকার দেশগুলোর সঙ্গেও কথা হচ্ছে। ভুটান কিছু ধান নেবে বলে জানিয়েছে।

এসময় তিনি কৃষক ও গ্রাম পুলিশদের সুখবর দিয়ে জানান, এখন থেকে ১০ টাকা মুল্যের চাল ৫ মাসের পরিবর্তে ৭ মাস দেওয়া হবে। একই সঙ্গে দেশের গ্রাম্য পুলিশকে সারা বছর ১০ টাকায় চাল খাওয়ানো হবে বলে জানান তিনি।

রাজ্জাক বলেন, আসলে ধানের দাম নিয়ে বেশি সমস্যা হচ্ছে। ধানের দাম কত হবে, কিভাবে কৃষকদের আরো প্রণোদনা দিতে পারি এ বিষয়ে একটি সভা হবে বৃহস্পতিবার (৩১ অক্টোবর)। কিভাবে চাষিদের প্রণোদনা দেয়া যায়- এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে । আমরা চাল কিনলাম বেশি করে কিন্তু সেটাতো রিলিজও করতে হবে। কারণ চাল গুদামে বেশি দিন রাখা যাবে না। গুদামতো খালি করতে হবে। এজন্য আমরা মোটামুটি একটি সিদ্ধান্ত নিয়েছি বৃহস্পতিবারের সভায় এটা চূড়ান্ত হবে।

তিনি বলেন, ১০ টাকা কেজিতে আমরা যে চাল দেই সেটার পরিমাণ আরো বাড়ানো হবে। যাতে আরো বেশি সংখ্যক মানুষকে দেয়া যায়। এজন্য সিদ্ধান্ত নিয়েছি ১০ টাকা কেজির চাল দুই মাস বেশি দেওয়া হবে। এখন ৫ মাস দেওয়া হচ্ছে। একই সঙ্গে আমরা চিন্তাভাবনা করছি গ্রামের যে চৌকিদার বা গ্রাম্য পুলিশ আছে, তাদেরকে প্রতি মাসেই ১০ টাকা কেজি চাল সহযোগিতা দেয়ার।

কৃষিমন্ত্রী বলেন, কৃষকদের উৎপাদন খরচ কমিয়ে আনার জন্য আধুনিক কৃষিযন্ত্রপাতি ব্যবহারে উৎসাহিত করা হবে। পাশাপাশি সারের দাম কমানোর চিন্তা করা হচ্ছে। এগুলো সব প্রক্রিয়াধীন রয়েছে। আমরা কাজ করছি আশা করি শিগগিরই কৃষকরা সফল পাবেন।



জুমবাংলানিউজ/পিএম

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ