আন্তর্জাতিক জাতীয়

বাংলাদেশ সফরে গ্রীক পররাষ্ট্র মন্ত্রীর আগ্রহ প্রকাশ

জুমবাংলা ডেস্ক: গ্রীক পররাষ্ট্র মন্ত্রী নিকোলাস ডেনডায়াস বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ কাজে লাগাতে একটি ব্যবসায়িক প্রতিনিধিদল নিয়ে বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেছেন।

IMG_3188 copy

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন মঙ্গলবার এথেন্সে গ্রীক পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠকে নিকোলাস ডেনডায়াসকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তিনি এ ব্যাপারে তার আগ্রহের কথা জানান।

অর্থনৈতিক কূটনীতি জোরদারে পররাষ্ট্র মন্ত্রী ইউরোপের চার দেশ সফরে জার্মানি,ফ্রান্স ও ইতালির পরে বর্তমানে গ্রীসে অবস্থান করছেন ।

এটি ছিল ঢাকা ও এথেন্সের মধ্যে পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ের প্রথম দ্বিপক্ষীয় বৈঠক।

বৈঠককালে দুই পররাষ্ট্র মন্ত্রী পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট সকল বিষয়ে মতবিনিময় করেন।তারা তথ্যপ্রযুক্তি ,শিপিং.প্রশিক্ষণ,শিক্ষা ও সংস্কৃতির মতো খাতে অংশীদারিত্ব তৈরির মাধ্যমে অর্থনৈতিক সহযোগিতা জোরদারের ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।

এ কে মোমেন বাংলাদেশে বিনিয়োগের সুযোগ সুবিধা তুলে ধরেন এবং বাংলাদেশে বিনিয়োগের জন্য গ্রীসের প্রতি আহবান জানান।

গ্রীক পররাষ্ট্র মন্ত্রী রোহিঙ্গা সংকটে অনন্য মানবিক ভূমিকা পালনের জন্য বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেন এবং তিনি এই সংকটের শান্তিপূর্ণ সমাধানের জন্য ইউরোপীয় ইউনিয়নের সদস্য একটি স্বতস্ত্র দেশ হিসেবে সহযোগিতার আশ্বাস দেন।

তিনি বৈশ্বিক অভিবাসন আলোচনায় বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করেন এবং উভয় দেশ অভিবাসন ক্ষেত্রে আরো সহযোগিতা জোরদারে সম্মত হন।

দুই নেতা পারস্পরিক স¦ার্থে আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা করেন।

গ্রীক মন্ত্রী আগামী বছর জলবায়ু নিয়ে আলোচনার কথা উল্লেখ করে বলেন,ওই বৈঠকে গ্রীক তাদের পরিকল্পনা তুলে ধরবে। এতে তিনি বাংলাদেশের সমর্থন চেয়েছেন।

মোমেন এ বিষয় আশ্বাস দিয়ে বলেন, জলবায়ু চ্যালেঞ্জ মোকাবেলায় যে কোন উদ্যেগে বাংলাদেশ পাশে থাকবে।

মন্ত্রী বলেন, বাংলাদেশ আগামী বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বর্ষ হিসেবে মুজিববর্ষ উদযাপন করবে। এই অনুষ্ঠানে যোগ দিতে তিনি গ্রীক মন্ত্রীকে আমন্ত্রণ জানান।

দ্বিপক্ষীয় বৈঠক শেষে দুই পররাষ্ট্র মন্ত্রী কূটনৈতিক প্রশিক্ষণ বিষয়ে সহযোগিতার জন্য একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেন। সূত্র: বাসস



জুমবাংলানিউজ/একেএ




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment