Views: 18

অর্থনীতি-ব্যবসা জাতীয় স্লাইডার

‘বিনিয়োগের জন্য বাংলাদেশকেই ভালো গন্তব্য মনে করছে জাপানের ব্যবসায়ীরা’

EJBC-JEBC Joint Meeting Cairo Oct 04 2015 (4)অর্থনীতি ডেস্ক : অবকাঠামোগতভাবে উন্নয়নের ফলে প্রতিনিয়ত বদলে যাচ্ছে বাংলাদেশের চিত্র। আর এ কারণেই বাংলাদেশে বিনিয়োগে জাপানি ব্যবসায়িদের আগ্রহ বেড়েছে। এখন বিনিয়োগের জন্য বাংলাদেশ একটি ভালো গন্তব্য বলেই মন্তব্য করেছেন জাপান-বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক সাধারণ সম্পাদক কাজুও নিশিতানি। সম্প্রতি ইউএনবি’কে দেওয়া এক সাক্ষাতকারে নিশিতানি এ কথা বলেন।

এ সময় জাপানি শীর্ষ ব্যাবসায়ীদের মনোভাব সম্পর্কেও জানান নিশিতানি। তিনি বলেন, বাংলাদেশে অবকাঠামোগত উন্নয়ন বৃদ্ধির ফলে ব্যবসায়ী ও জাপানের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বাংলাদেশে আরও বড় আকারে বিনিয়োগ করার উৎসাহ পাচ্ছে।

নিশিতানি বলেন, বাংলাদেশের মানুষরা স্থিতিশীল রাজনৈতিক ও অর্থনৈতিক প্রবৃদ্ধির সাথে সাথে বিনিয়োগের জন্য একটি ভালো গন্তব্য গড়ে তুলেছে। এখানে উচ্চ স্তরের গুরুত্ব ও দক্ষতাও রয়েছে। তাই বিনিয়োগের জন্য বাংলাদেশকেই ভালো গন্তব্য মনে করছে জাপানের ব্যবসায়ীরা

বাংলাদেশ ও জাপানের মধ্যে সরকারি এবং বেসরকারি যৌথ সংলাপ রয়েছে। আর এই জাতীয় যৌথ সংলাপ গুলো খুব ভালোভাবে কাজ করছে বলেও দাবি করেন নিশিতানি।

এদিকে ইউএনবির সাথে আলাপকালে গিফু মহিলা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সাউথ এশিয়ান স্টাডিজের পরিদর্ষক গবেষক রিওহেই কাসাই বলেন, মাত্র ১৫ বছরে বাংলাদেশ একটি দুর্দান্ত উদাহরণ দেখিয়েছে যে, একটি দেশ অর্থনৈতিক প্রবৃদ্ধির সাথে দ্রুত পরিবর্তন আনতে পারে। এটি অবাক করার মতো এবং ভালো সংবাদও বটে।

গত ১৫ বছরে বাংলাদেশ সম্পর্কে জাপানিদের ছাপ নাটকীয়ভাবে পরিবর্তিতও হয়েছে উল্লেখ করে কাসাই আরও বলেন, আমি ১৫ বছর আগে যখন এখানে এসেছিলাম তখন জাপানি মানুষদের বাংলাদেশ সম্পর্কে তেমন ভালো ধারণা কাজ করতো না। বেশির ভাগ নেতিবাচক, দারিদ্র এবং সহিংসতা নিয়ে চিন্তা করতো।

ঢাকার জাপানি দুতাবাস সূত্রে জানা গেছে, মূলত ২০০৮ সাল থেকে বাংলাদেশে জাপানী বিনিয়োগ বিস্তৃত হচ্ছে এবং এর প্রবণতা আরও জোরদার হচ্ছে।