বিজ্ঞান ও প্রযুক্তি

বিশ্বের সবচেয়ে পাতলা লেন্স তৈরি বাংলাদেশি বিজ্ঞানীর

lenses-936379_1280বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : স্মার্টফোনের জন্য চুলের চেয়ে হাজার গুণ পাতলা ক্যামেরা লেন্স তৈরি করেছেন ইউনিভার্সিটি অব ইউটাহর এক দল বিজ্ঞানী। এ দলে আছেন বাংলাদেশি বিজ্ঞানী মঞ্জুরুল মিম ফিরোজ। তিনি বুয়েটের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের সাবেক শিক্ষার্থী। বর্তমানে তিনি আমেরিকার ইউনিভার্সিটি অব ইউটাহতে পিএইচডি করছেন।

তার দলের অন্য সদস্যরা হলেন সৌরাংশু ব্যানার্জি, অপ্রতিম মজুমদার, ফার্নান্দোগুয়েভারা ভেসকুয়েজ, ব্যারারডি সেনসাল রদ্রিগেজ ও রাজেশ মেনন। দলের সবাই ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ?ও কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষক-শিক্ষার্থী। লেন্স তৈরি সম্পর্কে মঞ্জুরুল মিম জানান, তাদের তৈরি লেন্সটি চুলের চেয়ে এক হাজার গুণ বেশি পাতলা।

তবে সক্ষমতার বিচারে এটি প্রচলিত লেন্সের সমকক্ষ। দেখলে মনে হতে পারে, মাইক্রোস্ট্রাকচারটিতে খুব ছোট ছোট পিক্সেলের লেন্স আছে। কিন্তু এগুলো প্রত্যেকটি আলাদা আলাদা লেন্স নয় বরং সবগুলো একত্রে একটি লেন্স হয়ে কাজ করছে। দলের আরেক সদস্য রাজেশ মেনন জানান, এ লেন্স আরও কম খরচে উৎপাদন করা যাবে। কারণ এতে গ্লাসের বদলে প্লাস্টিক ব্যবহার করা হয়েছে। নতুন উদ্ভাবিত ক্যামেরা লেন্সটির সাহায্যে স্মার্টফোনের পেছনের বডি আরও পাতলা বানানো সম্ভব হবে। লেন্সটি শুধু স্মার্টফোনের ক্যামেরায় নয়, হালকা ওজনের ড্রোনেও ব্যবহার করা যাবে। তাপমাত্রা মাপার যন্ত্রেও এটি থার্মাল ইমেজিং ক্যামেরা হিসেবে ব্যবহার করা যাবে।



জুমবাংলানিউজ/এসআর

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ