খেলাধুলা

বিসিবি’র কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ছেন সাকিব

স্পোর্টস ডেস্ক : এক ভুলে অনেক কিছু হারিয়েছেন সাকিব আল হাসান। সবচেয়ে বড় ক্ষতি হয়েছে তার সামনের এক বছর কোন ধরনের ক্রিকেট না খেলায়। বিশাল এক মানসিক ধাক্কা খেয়েছেন। সেই সঙ্গে আর্থিকভাবেও বিপুল ক্ষতি হয়েছে তার। কোন ধরনের ক্রিকেট খেলতে না পারার অর্থই হলো ক্রিকেট থেকে উপার্জিত অর্থ কমে যাওয়া। আইসিসি তাকে সব ধরণের ক্রিকেটে দুই বছরের নিষিদ্ধ ঘোষণার পরপরই সাকিব মর্যাদাপূর্ণ মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি) এর ক্রিকেট কমিটি থেকেও পদত্যাগ করেছেন। এমন আরও অনেক ক্রিকেটীয় অবস্থান থেকে তাকে সরে দাঁড়াতে হবে।
49110903_303
সাকিব বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) শীর্ষ গ্রেডের চুক্তিবদ্ধ ক্রিকেটারদের একজন। চুক্তিবদ্ধ ক্রিকেটার হিসেবে তিনি বিসিবি থেকে মাসে সর্বোচ্চ চার লাখ টাকা করে বেতন পেতেন। বিসিবির সঙ্গে সাকিবের সেই চুক্তিও বাতিল হচ্ছে তাতে কোন সন্দেহ নেই।

কারণ একবছর সাকিব কোন ধরনের ক্রিকেট খেলবেন না। তাই তার সঙ্গে বিসিবি’র পূর্ব চুক্তিও বাতিল হয়ে যাচ্ছে। সাকিবের নিষেধাজ্ঞায় আইসিসি সাফ জানিয়ে দিয়েছে- নিষিদ্ধ থাকার কোন ধরনের প্রতিযোগিতামুলক ক্রিকেটীয় কর্মকান্ডে সাকিব জড়িত থাকতে পারবেন না। আর তাই বিসিবির সঙ্গে সাকিবের এই চুক্তি তো নিষেধাজ্ঞার ঘোষণার পর থেকেই স্বয়ংক্রিয়ভাবেই বাতিল হয়ে যাওয়ার কথা।

এই প্রসঙ্গে বিসিবির প্রধান নির্বাহী নিজামুদ্দিন সুজন জানান-‘এটা অবশ্যই বাতিল হওয়ার কথা। যে নিয়ম আছে, সেই অনুযায়ী এটা ২৯ অক্টোবর থেকেই বাতিল হওয়ার কথা। তবে বোর্ড এখনো এই বিষয়ে যেহেতু কোন সিদ্ধান্ত জানায়নি, তাই এটা এখনই বাতিল হয়ে গেছে-এমনটা আমি বলতে পারি না।’

নিজের অবস্থান থেকে এমন ‘নিরাপদ’ মন্তব্যই করেছেন বিসিবির প্রধান নির্বাহী। তবে এই বিষয়ে কোন সন্দেহ নেই যে সাকিবের সঙ্গে বিসিবির এই চুক্তিবদ্ধ ক্রিকেটার হিসেবে থাকার চুক্তিটা বাতিল হচ্ছেই। হয় আজ না হয় একদিন পর!

বিসিবির টিম অপারেশন্সের চেয়ারম্যান আকরাম খানও জানান-‘নিয়ম তো তাই জানাচ্ছে যে সাকিবের সঙ্গে বিসিবির চুক্তিটা আর থাকছে না।’

বিসিবি চুক্তিবদ্ধ ক্রিকেটারদের সংখ্যা এখন ১৮ জনের। ক্রিকেটারদের সঙ্গে বিসিবির এই চুক্তি শেষ হচ্ছে ডিসেম্বরে। সামনের বছরের জানুয়ারিতে ক্রিকেটারদের সঙ্গে নতুন করে চুক্তি হবে। নতুন সেই চুক্তিতে একটি নাম নিশ্চিতভাবেই বাদ যাচ্ছে-সাকিব আল হাসান!

যে ক্রিকেটারের নাম এতদিন ধরে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকার শীর্ষে ছিল!

সময় আসলে বদলে দেয় অনেককিছু!



জুমবাংলানিউজ/এসওআর

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ