আন্তর্জাতিক ওপার বাংলা

ভারতে প্রতি ১৫ মিনিট অন্তর একজন নারী ধর্ষিত হয়

Dark Mode

Screenshot_2আন্তর্জাতিক ডেস্ক : ভারতে প্রতি ১৫ মিনিটে একজন নারী ধর্ষণের শিকার হন। খবর ভারতীয় পে টেলিভিশন নিউজ চ্যানেল সিএনবিসি টিভিএইটিনের।

ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) সাম্প্রতিক তথ্য অনুসারে, ২০১৭ সালে দেশটিতে প্রতি ঘণ্টায় ১৬ এবং প্রতি দিনে ৯৮৬ নারীর প্রতি সহিংসতার ঘটনা ঘটে। এ বছর নারীদের প্রতি সহিংসতার ৩ লাখ ৬০ হাজার অভিযোগ দায়ের করা হয়।

এনসিআরবির এই তথ্য অনুসারে, নারীর প্রতি সহিংসতা সংক্রান্ত মোট অপরাধের দশ শতাংশের বেশি ধর্ষণ। ২০১৭ সালে সব মিলিয়ে ধর্ষণের শিকার হন ৩৩ হাজার ৬৫৮ জন নারী। অর্থাৎ প্রতি ১৫ মিনিটে একজন নারী ধর্ষণের শিকার হন।

ভারতে আইন-শৃঙ্খলার ব্যাপক অবনতির চিত্র উটে এসেছে দেশটির এই সরকারি সংস্থাটির পরিসংখ্যানে। নারীর প্রতি সহিংসতা, যৌতুক না দেয়ায় হত্যা, অ্যাসিড ছোড়ার মতো অপরাধগুলো প্রচন্ডভাবে বাড়ছে।

দেশটিতে ২০১৭ সালে যৌতুক না দেয়ায় স্বামী ও আত্মীয়দের নির্যাতনের শিকার হয়ে প্রতিদিন প্রায় ২০ জন নারী মারা যান। একই কারণে এই বছর সাত হাজার ৪৬৬ জন নারীর মৃত্যু হয়।

এই বছর দেশটিতে কমপক্ষে ১৪৮ জন নারীর ওপর অ্যাসিড ছোড়া হয়। গড়ে প্রতি মাসে ১২ জন এবং প্রতি আড়াই দিনে একজন নারী এই জঘন্য অপরাধের শিকার হন।

সংস্থাটির তথ্যে দেখা যায়, বেশির ভাগ ক্ষেত্রে বিবাহিত নারীরা সহিংসতার শিকার হন। ৩ লাখ ৬০ হাজার মামলার ৩৩ দশমিক ২ শতাংশই দায়ের করা হয় ‘স্বামী ও আত্মীয়দের নিষ্ঠুর নির্যাতনের শিকার’ সংক্রান্ত আইনের অধীনে।



জুমবাংলানিউজ/এসআর

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


জনপ্রিয় খবর

Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় খবর