Views: 28

অন্যরকম খবর আন্তর্জাতিক গসিপ

ভাড়াটে খুনি আরেকজনকে ভাড়া করেন, এভাবে পঞ্চম ব্যক্তি পর্যন্ত খুনের কন্ট্রাক্ট বদল হওয়ায় পর যা ঘটলো

3fgপ্রতিদ্বন্দ্বী এক ব্যক্তিকে হত্যা করাতে খুনি ভাড়া করেছিলেন চীনের গুয়ানজির এক ব্যবসায়ী। কিন্তু ভাড়াটে খুনি আবার আরেকজনকে ভাড়া করেন। এভাবে পঞ্চম ব্যক্তি পর্যন্ত খুনের ‘কন্ট্রাক্ট’ বদল হওয়ায় বেধে যায় বিপত্তি।

পঞ্চম ব্যক্তির চালাকিতে বিষয়টি জানতে পারে পুলিশ। পরে হত্যাচেষ্টা মামলায় ওই ব্যবসায়ীসহ পাঁচ ভাড়াটে খুনিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন চীনের আদালত।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, তান ইয়োহুই নামে এক ব্যবসায়ী তার প্রতিযোগীকে হত্যার জন্য ২ লাখ ৮২ ডলার (২ কোটি ৩৯ লাখ ৩৭ হাজার ৫৫৫ টাকা) দিয়ে শি গুয়ানগান নামে এক ভাড়াটে খুনিকে ভাড়া করেছিলেন।

কিন্তু ওই ভাড়াটে খুনি অর্ধেক ১ লাখ ৪১ ডলার দিয়ে মো তিয়ানজিয়াংক নামে আরেকজনকে ভাড়া করেন। তিনি ইয়াং কাংশে নামে আরেকজনকে, তিনি আবার ইয়াং গুয়াংশেং নামে আরেকজনকে এবং তিনি আবার লিং জিয়াংসি নামে আরেকজনকে ভাড়া করেন।

কিন্তু পরিকল্পনাটি ভেস্তে যায়, যখন সর্বশেষ ভাড়াটে খুনি ওয়েই নামে ওই ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ করে তাকে হত্যার পরিকল্পনার কথা জানিয়ে দেন। এমনকি ওয়েইকে নিজের ‘ভুয়া মৃত্যুসংবাদ’ প্রচার করার পরামর্শ দিয়েছিলেন। যার সূত্র ধরে পুলিশ পরে পুরো ঘটনা উন্মোচনে সক্ষম হয়।

এ ঘটনায় গত তিন বছর মামলা চলার পর হত্যা চেষ্টার দায়ে ওই ব্যবসায়ীসহ তার পাঁচ ভাড়াটে খুনিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন গুয়ানজির আদালত।

ন্যানিং ইন্টারমিডিয়েট পিপলস কোর্ট তার ওয়েবসাইটে জানিয়েছে, ২০১৩ সালে থানসের বিরুদ্ধে যখন আইনুনাগ ব্যবস্থা নিয়েছিল ওয়েই নামে ওই রিয়েল এস্টেট ব্যবসায়ী, তখন থেকেই তাদের দুজনের বিরোধে সূচনা হয়।

কিন্তু আদালতে লড়াইয়ে হেরে যেতে পারেন- এ আশঙ্কায় ভাড়াটে খুনি ঠিক করেছিলেন তান।

রায়ে তানকে ৫ বছর এবং তার ঠিক করা ভাড়াটে খুনি শি গুয়ানগানের সাড়ে ৩ বছরের কারাদণ্ড হয়েছে।

তিয়ানজিয়াং ও কাংশেককে দেওয়া হয়েছে তিন বছর তিন মাস করে সাজা। আর গুয়াংশেং ও লিংকে যথাক্রমে তিন বছর এবং ২ বছর ৭ মাস জেলে কাটাতে হবে।খুনের কন্ট্রাক্ট