আন্তর্জাতিক ট্র্যাভেল

মাত্র ১০ দিনেই ২৫ হাজার বিদেশি পর্যটকের ভিড় সৌদি আরবে

jpegআন্তর্জাতিক ডেস্ক : টুরিস্ট ভিসা চালুর ১০ দিনের মাথায় প্রায় ২৫ হাজার বিদেশি পর্যটক পেল সৌদি আরব। সেপ্টেম্বরের শেষে বিদেশি পর্যটকদের জন্য প্রথমবারের মতো টুরিস্ট ভিসা চালু করে আরব দেশটি।

দ্য গালফ জানায়, অল্পদিনেই দেশটিতে ভ্রমণকারী বিদেশে পর্যটকদের মধ্যে ছিলেন বেশির ভাগই চীন ও যুক্তরাজ্যের নাগরিক। চীনা পর্যটক ছিলেন ৭৩৯১ জন এবং ব্রিটিশ নাগরিক ছিলেন ৬১৫৯ জন। এ ছাড়া মার্কিন নাগরিক ছিলেন ২১৩২ জন।

কানাডা, মালয়েশিয়া, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, অস্ট্রেলিয়া, কাজাখস্তানের নাগরিকেরাও এ কয়দিনে টুরিস্ট ভিসা নিয়ে সৌদি আরব ভ্রমণ করেছেন।

উল্লেখ্য, বিদেশি পর্যটকদের জন্য সৌদি আরব যে ৪৯টি দেশকে টুরিস্ট ভিসা দেবে, সেখানে বাংলাদেশের নাম নেই।

তেলভিত্তিক অর্থনীতি থেকে নির্ভরতা কমাতে প্রথমবার এমন উদ্যোগ নেয় মধ্যপ্রাচ্যের দেশটি।

এমনকি পর্যটনকে উৎসাহিত করতে দেশটিতে বিদেশি যুগলের হোটেল ভাড়া নেওয়ার বিষয়টিও উন্মুক্ত করে দেওয়া হয়। এমনকি এখন থেকে চাইলে যে কোনো সৌদি নারী একা হোটেল ভাড়া নিতে পারবে।

ওই ৪৯টি দেশের মানুষ এখন থেকে ই-ভিসা অথবা ভিসা অন অ্যারাভাইলের জন্যও আবেদন করতে পারবেন।

৪৯টি দেশের নাম হচ্ছে, আমেরিকা, কানাডা, কাজাখস্তান, সিঙ্গাপুর, ব্রুনেই, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, স্পেন, বেলজিয়াম, মালয়েশিয়া, অস্ট্রিয়া, সাইপ্রাস, যুক্তরাজ্য, ক্রোয়েশিয়া, এস্তোনিয়া, অ্যান্ডোরা, ডেনমার্ক, জার্মানি, বুলগেরিয়া, ফ্রান্স, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, নেদারল্যান্ডস, ইতালি, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, লিথুনিয়া, গ্রিস, লিচেনস্টেইন, মোনাকো, আইসল্যান্ড, মালটা, পোল্যান্ড, লাটভিয়া, নরওয়ে, রাশিয়া, লুক্সেমবার্গ, রোমানিয়া, স্লোভেনিয়া, মন্টেনেগ্রো, স্লোভাকিয়া, সুইজারল্যান্ড, পর্তুগাল, সুইডেন, অস্ট্রেলিয়া, সান মারিনো, ইউক্রেন, চীন, হংকং, ম্যাকাউ এবং তাইওয়ান।

পর্যটকেরা দেশটিতে এক বছরে তিন মাস করে থাকতে পারবেন। ভিসার মেয়াদও হবে এক বছর। এভাবে প্রতি বছর ভিসা নেওয়া যাবে।



জুমবাংলানিউজ/পিএম

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ