অর্থনীতি-ব্যবসা জাতীয়

বাংলাদেশে অপ্রচলিত খাতে বিদেশিদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

Captureঅর্থনীতি ডেস্ক : বিদেশি বিনিয়োগকারী, বিশেষ করে ভারতীয় উদ্যোক্তাদের বাংলাদেশে অপ্রচলিত সম্ভাবনাময় খাতগুলোতে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খবর ইউএনবি’র।

তার মতে, এখন বিনিয়োগকারীরা বাংলাদেশে প্রচলিত খাতের বাইরে শিক্ষা, হালকা-প্রকৌশল, ইলেকট্রনিক্স, মোটরগাড়ি শিল্প ও কৃত্তিম বুদ্ধিমত্তার মতো বিষয়গুলোতে বিনিয়োগে এগিয়ে আসতে পারে।

বৃহস্পতিবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে হোটেল তাজ প্যালেসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের ইন্ডিয়া ইকোনমিক সামিটে বাংলাদেশ বিষয়ে কান্ট্রি স্ট্রাটেজি ডায়ালগে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ পোশাক উৎপাদন ছাড়িয়ে উচ্চমূল্য ও জ্ঞান-নিবিড় খাতের দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে। গত বছর বাংলাদেশ কোরিয়াতে ১২টি শিল্প-সংক্রান্ত রোবট রপ্তানি করেছে এবং বাংলাদেশ তৈরি চারটি জাহাজ ভারতে এসেছে।

সম্প্রতি রিলায়েন্স বাংলাদেশে তৈরি বিপুল সংখ্যক রেফ্রিজারেটর ক্রয় করেছে। সেই সাথে বাংলাদেশে আছে ছয় লাখ আইটি ফ্রিল্যান্সার, যা সর্ববৃহৎ ফ্রিল্যান্সিং গোষ্ঠী, বলেন তিনি।

‘বর্তমানে বৈদেশিক বিনিয়োগের আইনি সুরক্ষা, উদার আর্থিক প্রণোদনা, যন্ত্রপাতি আমদানিতে ছাড়, অবাধে প্রস্থান নীতি এবং পুরো লাভ ও মূলধন ফিরিয়ে নেয়ার বিচারে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ সবচেয়ে উদার বিনিয়োগ ব্যবস্থা দিচ্ছে,’ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ওয়ানস্টপ সেবাসহ দেশজুড়ে ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছে।


জুমবাংলানিউজ/পিএম


আপনি আরও যা পড়তে পারেন


1 Comment

Click here to post a comment



সর্বশেষ সংবাদ