আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়ে যা বলল তুরস্ক

3fgযুক্তরাষ্ট্র প্রতিশ্রুতি রক্ষা না করলে সিরিয়ার উত্তরাঞ্চলে ফের অভিযান শুরু হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

এরদোগান বলেন, সিরিয়ার সীমান্ত এলাকায় তুরস্ক যে ‘নিরাপদ অঞ্চল’ গড়তে চায় যুদ্ধবিরতির মধ্যেই যুক্তরাষ্ট্র সেখান থেকে কুর্দিদের সরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল, ওয়াশিংটন তা রক্ষা না করলে আঙ্কারা ফের ওই এলাকায় অভিযান চালাবে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

এদিকে তুরস্কের সামরিক অভিযানের ভয়ে উত্তর সিরিয়ায় রাস আল আইন শহর থেকে পালিয়েছে কুর্দি বিদ্রোহীরা।

কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) জানিয়েছে, যুদ্ধবিরতি চুক্তি অনুযায়ী কুর্দি যোদ্ধাদের রাস আল আইন শহর থেকে প্রত্যাহার করে নেয়া হয়েছে। শহরটি ছেড়ে দেয়ার পর তুর্কি বাহিনী ও এর মিত্রদের কাছে শহরটির নিয়ন্ত্রণ হস্তান্তর করা হয়েছে।

কুর্দি বিদ্রোহীদের শহরটি ছেড়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার বিকালে ৮৬টি গাড়ির একটি বহর নিয়ে কুর্দি এসডিএফ বিদ্রোহীরা শহরটি ত্যাগ করেছে।তুরস্কের বাহিনীগুলো ও তাদের সমর্থিত সিরীয় বিদ্রোহীরা প্রায় চারদিক থেকে শহরটি ঘিরে রেখেছে।

প্রসঙ্গত, তুরস্ক সিরিয়ার ভেতরে ৩২ কিলোমিটার এলাকায় নিরাপদ অঞ্চল গঠন করতে চাইছে, যেখানে তুরস্কে অবস্থানরত ২০ লাখ সিরীয় উদ্বাস্তুকে পুনর্বাসন করবে।



জুমবাংলানিউজ/ জিএলজি




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment