ফেসবুক মতামত/বিশেষ লেখা/সাক্ষাৎকার

যে ভিডিওটি নিয়ে ফেসবুকে সমালোচনার ঝড়

1জুমবাংলা ডেস্ক : আজকাল সোশ্যাল সাইটের যুগে ‘ভাইরাল’ শব্দটাই যেন ভাইরাল হয়ে গেছে। প্রতিদিন নতুন নতুন জিনিস ভাইরাল হচ্ছে। তারই ধারাবাহিকতায় গত দুদিন ধরে সোশ্যাল সাইটে ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যাচ্ছে, জনৈক ব্যক্তি মাতাল অবস্থায় যৌ’নকর্মীদের সঙ্গে নাচানাচি করছেন। সমস্যা হলো, কোনো তথ্যপ্রমাণ ছাড়াই ভিডিওর ব্যক্তির সঙ্গে দেশের একজন পেশাজীবীকে গুলিয়ে ফেলছেন অনেকে।

আমাদের দেশের লোকজন সচেতন না হওয়ায় ভুয়া তথ্য চোখ বন্ধ করে বিশ্বাস করে ফেলে। কিন্তু অনুসন্ধানে দেখা গেছে, সদ্য ছড়িয়ে পড়া ভিডিওটি সবার আগে আপলোড করা হয়েছিল গত ২ অক্টোবর ‘ঢাকাড নিউজ’ নামের ভারতীয় এক ইউটিউব চ্যানেলে। এর শিরোনামে স্থান হিসেবে ব্যাংককের উল্লেখ আছে। ভিডিওর ওই ব্যক্তি সম্পর্কে আর বিশেষ কোনো তথ্য পাওয়া যায়নি। তবে এটা নিশ্চিত যে, ভিডিওটিকে কেন্দ্র করে বাংলাদেশে যেসব গুজব রটানো হচ্ছে তা মোটেও সঠিক নয়।

‘ঢাকাড নিউজ’ নামের এই ইউটিউব চ্যানেলটি ২০১১ সালে তৈরি করা হয়েছিল। তবে এই চ্যানেলে মাত্র ১১টি ভিডিও রয়েছে। চ্যানেলের বাকি ১০টি ভিডিও ভারতের বিভিন্ন স্থান ও বিষয় নিয়ে। বাংলাদেশ সংক্রান্ত কোনো কনটেন্ট এটিতে নেই। বাংলাদেশে ছড়িয় পড়া ভিডিওটিতে দাবি করা হচ্ছে, সফটওয়্যার দিয়ে ওই ব্যক্তির পরিচয় বের করা হয়েছে। তবে আইটি এক্সপার্টরা নিশ্চিত করেছেন, সফটওয়্যার দিয়ে ভিডিও এডিট করা হয়েছে কিনা তা জানা গেলেও পাত্র-পাত্রীর পরিচয় নিশ্চিত করা সম্ভব নয়।



জুমবাংলানিউজ/এসআর

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment