লাইফস্টাইল স্বাস্থ্য

যে ৩ খাবার খেলে দ্রুত পেটের অতিরিক্ত চর্বি কমাবে

Dark Mode

image-234765-1571639211লাইফস্টাইল ডেস্ক : পেটের অতিরিক্ত চর্বি হচ্ছে রোগের বাসা। তাই সুস্থ থাকতে হলে অতিরিক্ত চর্বি কমিয়ে ফেলতে হবে। অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস ও অনিয়মিত জীবনযাপনের হাত ধরে শরীরে জমে বাড়তি চর্বি।

চর্বি কমানোর জন্য আমরা বিভিন্ন ধরনের ডায়েট করে থাকি। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া এসব করা ঠিক নয়। কারণ এতে চর্বি তো কমবেই না, বরং বিভিন্ন ধরনের শারীরিক ক্ষতি হবে।

পুষ্টিবিদ সুমেধা সিংয়ের মতে, এমন কিছু ফ্যাটজাতীয় খাবার রয়েছে, যা ডায়েটে যোগ করলে চর্বি তো বাড়েই না, উল্টে তা কমাতে সাহায্য করে। বিশেষ করে বাদামসহ কিছু ড্রাই ফ্রুটস। অনেকের ধারণা, বাদাম ও ড্রাই ফ্রুটস বোধহয় মেদ বাড়িয়ে তোলে। কিন্তু নিয়ম মেনে ও প্রতি দিনের ডায়েটে এদের রাখলে চর্বি কমায়।

আসুন জেনে নিই এমন কিছু খাবার সম্পর্কে যা খেলে অতিরিক্ত চর্বি কমবে।

খেজুর :
উচ্চ ক্যালোরির ডায়েটে বিশেষ কাজে আসে খেজুর। এতে ক্যালোরি খুব বেশি ও সহজে পেট ভরে বলে ক্ষুধা কম লাগে। কয়েকটা খেজুর অনেক ক্ষণ খিদে কমিয়ে রাখতে পারে। তাই প্রতিদিন ৪-৫টা খেজুর রাখুন পাতে। এতে ওজন কমবে।

কাজুবাদাম :
খারাপ কোলেস্টেরলকে ভালো কোলেস্টেরলে পরিবর্তিত করে এই কাজুবাদাম। শরীরের প্রয়োজনীয় তেলের জোগানও কিছুটা মিটিয়ে দিতে পারে কাজুবাদাম। তাই ৪-৫টা কাজুও রাখুন ডায়েটে।

কিশমিশ :
স্বাদে মিষ্টি বলে অনেকে ফ্যাট আসার ভয়ে এই খাবারকে সরিয়ে রাখেন। আসলে চর্বি কমাতে এর ভূমিকা অসীম। কিশমিশ খেলেই শরীরে রাসায়নিক বিক্রিয়া ঘটতে শুরু করে, যা শ্বাসপ্রশ্বাসের হারকে কিছুটা কমায়। এ ছাড়া এতে ‘গাবা’ নামক শক্তিশালী নিউরোট্রান্সমিটার থাকায় তা খিদে নিয়ন্ত্রণ করে। তাই কিশমিশও রাখুন ৩-৪টি। সূত্র: আনন্দবাজার পত্রিকা



জুমবাংলানিউজ/এসআর

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


জনপ্রিয় খবর

Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় খবর