আন্তর্জাতিক ওপার বাংলা

রাস্তায় মোটরসাইকেলে হেলমেট পরিহিত কুকুর (ভিডিওসহ)

Dogআন্তর্জাতিক ডেস্ক : ভারতের রাজধানী দিল্লিতে গত সেপ্টেম্বর থেকে সংশোধিত মোটরযান আইনের ৬৩টি বিধি কার্যকর হয়েছে। সংশোধিত এই আইনে ট্র্যাফিক আইনভঙ্গের ক্ষেত্রে বেশ কড়া জরিমানা আরোপ করা হয়েছে। আগে যেখানে হেলমেট না পরলে জরিমানা ছিল ১০০ রুপি, সংশোধিত আইনে তা বাড়িয়ে করা হয়েছে এক হাজার রুপি।

ফলে বর্ধিত এই জরিমানার ভয়ে আইন মানার ক্ষেত্রে মানুষজনের সচেতনতা বেড়েছে। তাই এখন মানুষ তো বটেই, দিল্লির রাস্তায় হেলমেট পরানো হচ্ছে কুকুরকেও! আর তেমনই একটি ছবি সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়ে গেছে।

ছবিতে দেখা গেছে, এক স্কুটারে চালকের পেছনে আরোহী হিসেবে বসে রয়েছে একটি কুকুর। চালকের মাথায় তো বটেই, কুকুরটির মাথায়ও আছে হেলমেট। গত সেপ্টেম্বরে সংশোধিত মোটরযান আইন চালু হওয়ার পরই ওই কুকুরের ছবি দেখা গিয়েছিল। তবে নতুন করে সেই ছবি আবারও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

কুকুরের হেলমেট পরিহিত ওই ছবি দারুণ সাড়া ফেলেছে। অনেকেই ছবিটির প্রশংসা করেছেন। প্রেরণা সিং বিন্দ্রা নামের এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, কী ভালো ছেলে, এই কুকুরটা! দিল্লি ট্র্যাফিক পুলিশের পক্ষে হেলমেট ব্যবহার নিয়ে প্রচারে এটা ব্যবহার করা উচিত।

কুনাল নামের আরেকজন লিখেন, সেই যাত্রী এবং পরিবারের জন্য ভালোবাসা, যারা নিরাপত্তার স্বার্থে আইন মেনে চলছেন।

উল্লেখ্য, দিল্লি পুলিশ জানিয়েছে, সংশোধিত আইনের পর সেখানে ট্র্যাফিক অমান্যের ঘটনা অনেক কমে গেছে। তারা বলছে, গত বছরের সেপ্টেম্বরের তুলনায় চলতি বছরের সেপ্টেম্বরে আইন অমান্য করার হার প্রায় ৬৬ শতাংশ কমে এসেছে



জুমবাংলানিউজ/এসআর




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment