বিজ্ঞান ও প্রযুক্তি

রোবটের মস্তিষ্কে ধর্মীয় বিশ্বাস ঢুকিয়ে দিল জাপান! (ভিডিওসহ)

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : আধুনিক যুগের বিস্ময়কর আবিষ্কার রোবট। সংবাদ পড়া থেকে শুরু ঘরের সব কাজ করে দিতে কৃত্তিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি রোবট। আর এবার জাপানে একটি রোবটকে ৪০০ বছর পুরনো মন্দিরের প্রার্থনার দায়িত্ব দেওয়া হয়েছে। রোবটটি হাত ও মাথাসহ দেহের অনেকটা অংশ নাড়াতেও পারে। মাথা, মুখ ও কাঁধের অংশ সিলিকন দিয়ে ঢাকা যাতে মানুষের মতো দেখায়। প্রার্থনার সময় এটি হাত জোড় করে সুন্দরভাবে কথা বলতে পারে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, জাপানে কিয়োটোর কোদাইজি মন্দিরের এই অ্যান্ড্রয়েড রোবটের নাম কানন। তৈরি করা হয়েছে, করুণার দেবতার আদলে। কাননকে তৈরির জন্য ওসাকা বিশ্ববিদ্যালয়ের রোবট বিশেষজ্ঞ অধ্যাপক হিরোশি ইশিগুর সহায়তা করেন।

মন্দিরের পুরোহিত তেনজো গোতো বলেন, রোবটের মৃ’ত্যু নেই। এটি দিন দিন নিজেকে উন্নত করে যাবে। ফলে রোবটটি প্রচুর জ্ঞান সঞ্চয় করতে পারবে।

গোতো আরো আশা করেন, এই কৃত্তিম বুদ্ধিমত্তা দিনে দিনে জ্ঞান আহরণ করে যতো সমৃদ্ধ হবে, ততই মানুষকে তাদের দুঃখ কষ্ট থেকে উঠে দাঁড়াতে সাহায্য করতে পারবে। তবে অনেকেই এই অ্যান্ড্রয়েড রোবটকে ‘ফ্র্যাঙ্কেনস্টাইন দৈত্য’ বলে নিন্দা করতে শুরু করেছন।

জুমবাংলানিউজ/এসআর


আপনি আরও যা পড়তে পারেন