বিজ্ঞান ও প্রযুক্তি

শনি গ্রহের ২০টি নতুন উপগ্রহের সন্ধান

125বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : সৌরজগতের রহস্যময় এক গ্রহ শনি। এই গ্রহের চারপাশের বলয় নিয়ে যেমন জ্যোতির্বিদদের আগ্রহ বেশি, তেমনি গ্রহটির প্রাকৃতিক উপগ্রহ বা চাঁদ নিয়েও গবেষণার কমতি নেই তাদের।

এবার শনির নতুন ২০টি চাঁদের সন্ধান পেলেন বিজ্ঞনীরা। এতে করে আমাদের সৌরজগতে উপগ্রহের বিবেচনায় শীর্ষস্থানে চলে এলো শনি। নতুন ২০টি উপগ্রহ নিয়ে শনির চাঁদ এখন ৮২টি। ফলে এতোদিনের সবচেয়ে বেশি চাঁদ সম্বলিত গ্রহ বৃহস্পতির চেয়েও ৩টি বেশি চাঁদ দেখা যাচ্ছে শনির চারপাশে। বৃহস্পতির মোট চাঁদের সংখ্যা ৭৯টি।

শনির নতুন উপগ্রহগুলো আকারে বেশ ছোট, এদের ব্যাস প্রায় তিন মাইলের মতো। হাওয়াইয়ের মওনা কিয়া পর্বতের শীর্ষে থাকা দ্য কার্নেজি ইনস্টিটিউশনের বিজ্ঞানীরা এসব উপগ্রহের সন্ধান পেয়েছেন। এতে উপগ্রহের বিবেচনায় দ্বিতীয় স্থানে চলে গেলেও সৌরজগতে সবচেয়ে বড় উপগ্রহের অধিকারী কিন্তু বৃহস্পতি। এর ‘গ্যানিমেড’ নামের উপগ্রহটি আমাদের পৃথিবীর প্রায় অর্ধেকের সমান।

মজার ব্যাপার হলো শনির যে নতুন ২০টি উপগ্রহের সন্ধান পাওয়া গেছে, সেগুলোর মাঝে ১৭টি উল্টো দিকে ঘুরছে। অর্থাৎ শনি তার অক্ষে যেভাবে ঘুরছে, ওই উপগ্রহগুলো তার উল্টো দিকে ঘুরপাক খাচ্ছে। আর এসব চাঁদের বেশিরভাগই শনি গ্রহকে একবার প্রদক্ষিণ করতে সময় নিচ্ছে প্রায় ৩ বছর সময়। আর যে উপগ্রহগুলো শনির অক্ষের মতো একই দিকে ঘুরছে, সেগুলো গ্রহটির একটু কাছাকাছি আছে, এরা গ্রহটিকে একবার প্রদক্ষিণ করতে সময় নিচ্ছে প্রায় ২ বছর সময়।

ধারণা করা হচ্ছে শনির নতুন এই উপগ্রহগুলো একটি বড় কোনো উপগ্রহের ভগ্নাংশ, যা অতীতে কোনো এক সময়ে ভেঙে গেছে। বিজ্ঞানীরা আরো একটি চমকপ্রদ তথ্য দিয়েছেন। তারা বলছেন শনি’র কক্ষপথে আরো হয়তো ১০০টির মতো ছোট উপগ্রহ ঘুরপাক খাচ্ছে। তবে সেসব উপগ্রহের সন্ধান পেতে আরো শক্তিশালী টেলিস্কোপ ব্যবহার করতে হবে।

এই গবেষণার মূল গবেষক স্কট শেপার্ড জানিয়েছেন, বিশাল কয়েকটি টেলিস্কোপ ব্যবহার করে বড় সব গ্রহের ছোট উপগ্রহ খোঁজার কাজটি করছেন তারা। শেপার্ড ও তার দল গত বছর বৃহস্পতি গ্রহের ১২টি নতুন উপগ্রহ খুঁজে পেয়েছিলেন। সূত্র: স্কাই নিউজ



জুমবাংলানিউজ/এসআর




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment