অর্থনীতি-ব্যবসা জাতীয় শেয়ার বাজার

শাহ মোহাম্মদ সগীরের ডিপি লাইসেন্স স্থগিত

বিজনেস ডেস্ক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য প্রতিষ্ঠান শাহ মোহাম্মদ সগীর অ্যান্ড কোম্পানির ডিপি লাইসেন্স স্থগিত করেছে পুজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

898a32f5ad046a8036f8a54700215ee8-dse রবিবার (১৩ অক্টোবর) অনুষ্ঠিত বিএসইসির কমিশন বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ব্রোকারহাউজটির বিরুদ্ধে নানা অভিযোগের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

জানা গেছে, শাহ মোহাম্মদ সগীরের বিরুদ্ধে অনলাইনে ৬টি অভিযোগ জমা পড়েছে। অর্থসূচকের কাছেও কোম্পানিটির জালিয়াতি, বিনিয়োগকারীদের শেয়ার বিক্রি করা ও তাদের টাকা আত্মসাতের কিছু নথি এসেছে, যা নিয়ে কাজ চলছে। এ বিষয়ে ইতোমধ্যে অর্থসূচকের পক্ষ থেকেও বিএসইসিকে বিষয়টি জানানো হয়েছে।

ব্রোকারহাউজটি এক মাসে দুই বার লেনদেন স্যাটলমেন্ট করতে ব্যর্থ হওয়ায় গত ২৭ সেপ্টেম্বর থেকে ডিএসই সেটির লেনদেন বন্ধ রেখেছে। ডিএসইর প্রাথমিক অনুসন্ধানের তথ্য অনুসারে, প্রতিষ্ঠানটিকে গ্রাহকদের সম্মিলিত তহবিল হিসাবে ১ কোটি ৯৮ লাখ টাকা ঘাটতি রয়েছে।

প্রতিষ্ঠানটির আর্থিক অনিয়মের বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহের জন্য সেটি পরিদর্শন করতে ডিএসইকে নির্দেশ দেওয়ার সিদ্ধান্ত হয় আজকের কমিশন বৈঠকে। পরিদর্শন সংক্রান্ত প্রতিবেদন বিএসইসিতে জমা দেওয়ার জন্য দুই সপ্তাহ সময় বেঁধে দেওয়া হয়েছে।

এদিকে শাহ মোহাম্মদ সগীরের ডিপি লাইসেন্স স্থগিত থাকাকালেও প্রতিষ্ঠানটির কোনো বিনিয়োগকারী চাইলে লিংক একাউন্টের মাধ্যমে তার সব শেয়ার অন্য ব্রোকারহাউজে সরিয়ে নিতে পারবেন।



জুমবাংলানিউজ/এএসএমওআই




আপনি আরও যা পড়তে পারেন


Add Comment

Click here to post a comment