লাইফস্টাইল

শাড়ির যত্ন নেবেন যেভাবে

Dark Mode

লাইফস্টাইল ডেস্ক : নারী মানেই শাড়ি। এটা প্রবাদ বাক্য হলেও আজকের ফ্যাশনে ভীষণভাবে ইন শাড়ি। সুতি, লিনেন, হ্যান্ডলুম, সিল্ক, যেকোনও রকমের শাড়িই হোক না কেন, ঠিকমতো পরলে ভিড়ের মাঝেও আপনি চোখ টানবেন। তাই কিশোরী থেকে মধ্যবয়স্কা, অফিসে, অনুষ্ঠানে সবার পছন্দের পোশাক শাড়ি। কিন্তু শাড়ি তো পরলেই হবে না, তাকে ভাল করে রাখতেও হবে। নয়তো সাধের শাড়ির হাল খারাপ হতে সময় লাগবে না একটুও। আলমারিতেই তো রাখেন শাড়ি। ওর থেকে তো ভাল জায়গা আর কিছু নেই। তবে? হ্যাঁ, আলমারিতেই রাখবেন শাড়ি। কিন্তু কীভাবে রাখবেন, সেটাই জেনে নিন।

· শিফন শাড়ি খুবই শৌখিন। শিফনের শাড়ি কখনও ইস্ত্রি করবেন না, আলমারিতে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখবেন না। এই শাড়িতে সেফটিপিনও ব্যবহার না করাই ভাল।

· সুতো কিংবা জরির কাজের শাড়ি হ্যাঙ্গারে রাখলে নকশার ভারে নষ্ট হয়ে যায়। আর এই ধরনের শাড়ির নকশা ভিতরের দিকে রেখে উল্টো করে ভাঁজ করবেন।

· চান্দেরি বা বেনারসি জাতীয় শাড়ি ভাঁজ করে রাখুন। সবচেয়ে ভালো হয় সরু লাঠি জাতীয় কোনও কিছুতে রোল করে রাখলে অথবা সাদা ট্রেসিং পেপার দিয়ে মুড়ে রাখলে। মাঝে মাঝে শাড়ি অবশ্যই রোদে দেবেন।

· দামি সিল্ক বা বেনারসি বাড়িতে না কাচাই ভাল। ভাল ড্ৰাই ক্লিনার্স থেকে শাড়ি কাচান। সুতির শাড়িতে মাড় না দিয়ে সাধারণভাবে শাড়ি ইস্ত্রি করাই ভালো। জরির কাজের শাড়িতে অবশ্যই ড্রাই ক্লিন করাবেন।

· আলমারিতে অনেকদিন শাড়ি থাকলে দুর্গন্ধ হয়। তাই শাড়ির মধ্যে কর্পূর বা ন্যাপথালিন বা নিমপাতা দিয়ে রাখুন। তবে ভুল করেও শাড়িতে পারফিউম স্প্রে করবেন না। এতে শাড়িতে দাগ ধরে যায়। ঘামে ভিজে গেলে শাড়ি হাওয়ায় শুকিয়ে নিন ভাল করে। সরাসরি রোদে শুকোলে শাড়ির ঔজ্জ্বল্য নষ্ট হয়ে যায়। চটে যায় রং।

· শাড়ি হ্যাঙ্গারে রাখলে অ্যালুমিনিয়ামের হ্যাঙ্গার ব্যবহার করুন। অন্যান্য ধাতব হ্যাঙ্গারে রাখলে তাতে মরচে ধরে শাড়িতে দাগ লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। সবসময়ই শাড়ি ইস্ত্রি করবেন মাঝারি তাপে। অতিরিক্ত তাপে শাড়ি নষ্ট হয়। ডিটারজেন্টের সঙ্গে শ্যাম্পু মিশিয়েও ধুতে পারেন শাড়ি।



জুমবাংলানিউজ/এইচজে

সর্বশেষ সংবাদ




আপনি আরও যা পড়তে পারেন


জনপ্রিয় খবর

Add Comment

Click here to post a comment

সর্বশেষ সংবাদ

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় খবর